Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক শিল্পে শ্রম পরিস্থিতি স্বাভাবিক রাখার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

ঢাকা: দেশের পোশাক খাতে শ্রম পরিস্থিতি স্বাভাবিক রাখতে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। পোশাক খাতের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন শ্রমিক সংগঠনের সঙ্গে দুই দফায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

শনিবার (৩১ আগস্ট) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) ও আইবিসি বহির্ভূত শ্রমিক ফেডারেশনগুলো সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। সভায় জানানো হয়, বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাত, পোশাক শিল্পের জন্য এক নতুন বাস্তবতা নিয়ে এসেছে। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ঘটনাগুলো পোশাক শিল্পের রফতানি-আমদানি কার্যক্রম এবং কারখানার উৎপাদন কার্যক্রমে মারাত্মক প্রভাব রেখেছে। শিল্পকে নগদ প্রবাহ সংকটসহ নানা ধরনের আর্থিক চ্যালেঞ্জের সম্মুক্ষীন হতে হয়েছে। এই পরিস্থিতিতে কারখানাগুলো আপ্রাণ চেষ্টা করছে চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে আমদানি-রফতানি কার্যক্রম, সাপ্লাই চেইন অবিঘ্নিত রাখতে।

চলমান পরিস্থিতিতে পোশাক শিল্পের সার্বিক কার্যক্রম নিরবিচ্ছিন্নভাবে ও মসৃণভাবে পরিচালনা করার স্বার্থে পোশাকখাতে সুষ্ঠু আইন-শৃঙ্খলা বজায় রাখার বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চাওয়া হয়। বিশেষ করে কারখানাগুলোতে যাতে করে শ্রম অসন্তোষের মতো পরিস্থিতির সৃষ্টি এবং তুচ্ছ ঘটনার জের ধরে শ্রমিকরা রাস্তা যেন রাস্তা অবরোধ করে সাধারণ মানুষদের জন্য ভোগান্তি বয়ে না আনে, সে ব্যাপারে বিজিএমইএ’র পক্ষ থেকে আইবিসি নেতাদের সহযোগিতা করার অনুরোধ জানায়। একই ধরনের অনুরোধ জানানো হয় অন্যান্য শ্রমিক সংগঠনগুলোর প্রতিও।

বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলামের সভাপতিত্বে আইবিসি নেতাদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক মো. নুরুল ইসলাম, পরিচালক সাইফুদ্দিন সিদ্দিকী সাগর, পরিচালক মো. রেজাউল আলম (মিরু), আইবিসি সাধারণ সম্পাদক শহিদুল্লাহ বাদল, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ও লেদার ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি কুতুব উদ্দিন আহমেদ, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স’র সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, বাংলাদেশ টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স লীগের জেড এম কামরুল আনাম, ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কর্স’র সাধারণ সম্পাদক চায়না রহমান এবং বাংলাদেশ মেটাল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি এ.এম. নাজিম উদ্দিন প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

পোশাক শিল্প বিজিএমইএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর