Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষা পদ্ধতি সংস্কারে বাংলাদেশ-চীন যৌথভাবে কাজ করতে পারে

স্পেশাল করেসপন্ডেন্ট
২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১১

ঢাকা: শিক্ষাপদ্ধতি সংস্কারে বাংলাদেশকে চীন সহযোগিতা করবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেন, ‘উভয় দেশের লক্ষ্য শিক্ষা ব্যবস্থা সংস্কারের মাধ্যমে মেধার উন্নয়ন ঘটানো। এ লক্ষ্যে চীন ও বাংলাদেশ যৌথভাবে কাজ করতে পারে।’

সোমবার (২ সেপ্টেম্বর) শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাক্ষাৎ করেন। সচিবালয়ে অনুষ্ঠিত ওই সৌজন্য বৈঠকে দু’দেশের দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে চীনের আন্তর্জাতিক মানের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা গ্রহণে বাংলাদেশি শিক্ষার্থীদের উৎসাহিত করার কথাও জানান চীনের রাষ্ট্রদূত। তিনি চীনের বিশ্ববিদ্যালয়গুলোর অংশগ্রহণে আগামী অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিতব্য উচ্চশিক্ষা প্রদর্শনীতে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

বৈঠকে বাংলাদেশের ভাষা ও সংস্কৃতি বিষয়ে শিক্ষা গ্রহনে আগ্রহী চীনা শিক্ষার্থীদের ভিসা প্রাপ্তি সহজীকরণেও শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

এসময় শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ চীনের বিশ্ববিদ্যালয় ও শিক্ষা ব্যবস্থার প্রশংসা করেন এবং পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলো সম্প্রসারণে আগ্রহের কথা জানান চীনের রাষ্ট্রদূত। কারিগরি শিক্ষার উন্নয়নে ‘লুবান কর্মশালা’ এর মাধ্যমে চীন সরকারের সহযোগিতার প্রস্তাবকে স্বাগত জানান।

সারাবাংলা/জেআর/এমও

বাংলাদেশ-চীন শিক্ষা পদ্ধতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর