Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিল বাংলাদেশ ব্যাংক

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৩

ঢাকা: এবার আইএফআইসি ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে ব্যাংকটিতে পাঁচজন নতুন পরিচালক নিয়োগ দিয়েছে ব্যাংক খাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

বুধবার (৪ সেপ্টেম্বর) আইএফআইসি ব্যাংকের পর্ষদ বাতিল করে নতুন পর্ষদ গঠন সংক্রান্ত একটি আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এই ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান। ক্ষমতার অপব্যবহার করে নানা কৌশলে ব্যাংকটি থেকে বিপুল পরিমাণ অর্থ সরিয়ে নেওয়ার অভিযোগ আছে তার বিরুদ্ধে। পর্ষদ পুনর্গঠনের মধ্য দিয়ে এই ব্যাংকে সালমান এফ রহমানের কর্তৃত্বের অবসান ঘটল।

আইএফআইসি ব্যাংক সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের আদেশে বলা হয়, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে। নতুন পর্ষদে স্বতন্ত্র পরিচালক হয়েছেন ন্যাশনাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. মেহমুদ হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবতাদুল ইসলাম, চার্টার্ড একাউটেন্ট কাজী মাহবুব কাশেম। ব্যাংকটিতে ৩২ দশমিক ৭৫ শতাংশ সরকারি শেয়ার থাকায় সরকারের দুইজন সরকারি প্রতিনিধিকে পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। তাদের মধ্যে অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা এবং অর্থ বিভাগের যুগ্ম সচিব মুহাম্মাদ মনজুরুল হককে সরকার মনোনীত প্রতিনিধি পরিচালক করা হয়।

গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামীলীগ সরকারের পতনের পর ব্যাংকিং খাতে সংস্কার ও শৃঙ্খলা ফেরানোর উদ্যোগ নেওয়া হয়। এর অংশ হিসেবে যেসব ব্যাংকের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ আছে, সেই ব্যাংকগুলোর পর্ষদ ভেঙ্গে নতুন পর্ষদ গঠনের কাজ শুরু করে। ইতোমধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোস্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, আল আরাফা ইসলামী ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংকের পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে। আজ আইএফআইসি ব্যাংকের পর্ষদ ভাঙ্গা হলো।

সারাবাংলা/জিএস/ইআ

আইএফআইসি ব্যাংক পরিচালনা পর্ষদ বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর