Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুষ্টিয়ার পদ্মা নদীতে ব্যাপক ভাঙন, নদীগর্ভে ফসলি জমি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৭

কুষ্টিয়া: কুষ্টিয়ার পদ্মায় পানি বাড়ার সাথে সাথে দেখা দিয়েছে তীব্র ভাঙন। বিশেষ করে কুষ্টিয়ার মিরপুর উপজেলার তালবাড়ীয়া, মির্জানগর, সাহেব নগর, খাদিমপুর, পার্শবর্তী ভেড়ামারা উপজেলার মসলেমপুর, টিকটিকি পাড়াসহ প্রায় ৯ কিলোমিটার এলাকা জুড়ে প্রতিবছর পদ্মার করাল গ্রাসে বিলীন হচ্ছে আবাদী জমি।

এসব এলাকায় এবছরেও পদ্মা নদীর তীব্র ভাঙনে এরই মধ্যে কয়েকশ বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়েছে গেছে। মারাত্মক হুমকির মুখে পড়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ-মাদরাসা, বসতভিটাসহ উত্তর ও দক্ষিণবঙ্গের মধ্যে যোগাযোগের একমাত্র রাস্তা কুষ্টিয়া-পাবনা মহাসড়কটি। এই মহাসড়ক থেকে বর্তমানে হাফ কিলোমিটার দুরুত্ব রয়েছে পদ্মা নদীর। তীব্র ভাঙনের ফলে প্রতিদিনই দীর্ঘ হচ্ছে নদী।

এদিকে একমাত্র আয়ের উৎস ফসলি জমি হারিয়ে দিশেহারা এখানকার কৃষকরা। নতুন করে বসতভিটা হারানোর ভয়ে চরম আতঙ্কে দিন কাটছে তাদের। অবিলম্বে ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা নেয়ার দাবিতে নদীর পাড়ে মানববন্ধনও করেছে ভুক্তভোগীরা। তাদের দাবি, ভারত ফারাক্কা বাঁধ খুলে দেয়ায় পদ্মা নদিতে পানি বৃদ্ধি পাচ্ছে। তাই কোন আশ্বাস নয়, নদী ভাঙন ঠেকাতে অতিদ্রুত ব্যবস্থা নিতে হবে।

কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুর রহমান বলেন, ভাঙন স্থায়ীভাবে বন্ধ করতে ১৪৭২ কোটি টাকা ব্যায়ে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দ্রুত কাজ শুরু করা হবে।

সারাবাংলা/ইআ

কুষ্টিয়া টপ নিউজ পদ্মা নদীতে ভাঙন ফসলি জমি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর