Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ বিলাসী পণ্য আমদানিতে শতভাগ নগদ মার্জিন দিতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২৪ ২২:০৩

ঢাকা: ডলার সংকট কাটাতে সোনা, প্রসাধনী, প্রক্রিয়াজাত খাদ্য, সফট ড্রিংকস্, চামড়াজাতসহ ১৪ বিলাসী পণ্য আমদানিতে শতভাগ নগদ মার্জিন দিতে হবে বলে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। এ নির্দেশনা আজ থেকেই কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় জানা যায়, বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে দেশের মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনা অধিকতর সুসংহত রাখার লক্ষ্যে আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিনের হার নির্ধারণ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। বিলাসজাতীয় পণ্য এবং অভ্যন্তরীণভাবে উৎপাদিত আমদানি বিকল্প পণ্যগুলোর আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে শতভাগ নগদ মার্জিন সংরক্ষণ করতে হবে।

যেসব পণ্য আমদানিতে লাগবে শতভাগ নগদ মার্জিন সেগুলো হলো- মোটরকার, ইলেক্ট্রনিক্স হোম বা অফিস অ্যাপ্লায়েন্স, স্বর্ণ ও স্বর্ণালঙ্কার, মূল্যবান ধাতু ও মুক্তা, তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, আসবাবপত্র ও সাজসজ্জা সামগ্রী, ফল ও ফুল, নন সিরিয়াল ফুড অর্থাৎ অ-শস্য খাদ্যপণ্য, প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্য ও পানীয় বা টিনজাত (ক্যান) খাদ্য, চকলেট, বিস্কুট, জুস, কফি, সফট ড্রিংকস্ ইত্যাদি, অ্যালকোহল জাতীয় পানীয় এবং তামাক, তামাকজাত বা এর বিকল্প পণ্য।

সারাবাংলা/জিএস/পিটিএম

টপ নিউজ বাংলাদেশ ব্যাংক বিলাসী পণ্য শতভাগ নগদ মার্জিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর