Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি দফতরে সিংগেল-ইউজ প্লাস্টিকের বিকল্প ব্যবহারের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

দৈনন্দিন বহুল ব্যবহৃত কিছু সিংগেল ইউজ প্লাস্টিক পণ্য। ছবি: অনলাইন

ঢাকা: সিংগেল-ইউজ প্লাস্টিক তথা একবার ব্যবহারের উপযোগী প্লাস্টিক সামগ্রী থেকে সৃষ্ট পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে সব সরকারি দফতরে সিংগেল-ইউজ প্লাস্টিকের বিকল্প পণ্য ব্যবহারের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টার অনুরোধের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এ নির্দেশনা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় বলা হয়, প্লাস্টিকের ফাইল ও ফোল্ডারের পরিবর্তে কাগজ বা পরিবেশবান্ধব অন্যান্য সামগ্রীর তৈরি ফাইল ও ফোল্ডার ব্যবহার করার অনুরোধ জানানো হয়েছে। প্লাস্টিক ব্যাগের পরিবর্তে কটন বা জুট ফেব্রিকের ব্যাগ ব্যবহার করতে বলা হয়েছে। প্লাস্টিকের পানির বোতলের পরিবর্তে কাঁচের বোতল ও কাঁচের গ্লাস ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। প্লাস্টিকের ব্যানারের পরিবর্তে কটন ফেব্রিক, জুট ফেব্রিক বা বায়োডিগ্রেডেবল উপাদানে তৈরি ব্যানার ব্যবহারের অনুরোধ করা হয়েছে। দাওয়াতপত্র, ভিজিটিং কার্ড ও বিভিন্ন ধরনের প্রচারপত্রে প্লাস্টিকের লেমিনেটেড পরিহার করতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ বলছে, বিভিন্ন সভা বা সেমিনারে সররাহ করা খাবারের প্যাকেট যেন কাগজের হয় বা পরিবেশবান্ধব হয়, সেটি নিশ্চিত করতে বলা হয়েছে। একবার ব্যবহার্য প্লাস্টিকের প্লেট, গ্লাস, কাপ, স্টু, কাটলারিসহ সব ধরনের পণ্য পরিহার করার অনুরোধ জানানো হয়েছে। প্লাস্টিকের কলমের পরিবর্তে পেনসিল বা কাগজের কলম ব্যবহার করতে বলা হয়েছে। বার্ষিক প্রতিবেদনসহ সব ধরনের প্রকাশনায় লেমিনেটেড মোড়ক ও প্লাস্টিকের ব্যবহার পরিহার করা এবং ফুলের তোড়াতে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এসব বিষয়ে যথাযথ কার্যক্রম গ্রহণের লক্ষ্যে সব মন্ত্রণালয় ও বিভাগ এবং এগুলোর অধীন দফতর বা সংস্থাগুলোতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য সব সিনিয়র সচিব বা সচিব, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

অন্যদিকে প্লাস্টিক দূষণে সচেতনতা তৈরি ও কার্যকর পদক্ষেপ নেওয়ার অংশ হিসেবে বাংলাদেশ সচিবালয়কে সিংগেল ইউজ প্লাস্টিকমুক্ত ঘোষণার উদ্যোগ বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ১৫ আগস্ট জারি করা এক চিঠির মাধ্যমে সব মন্ত্রণালয় বা বিভাগের সচিবদের অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে গত ২৮ আগস্ট পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে ১৭ ধরনের বস্তু, সামগ্রী বা পদার্থকে সিংগেল ইউজ প্লাস্টিক হিসেবে নির্ধারণ করা হয়েছে। পরদিন ২৯ আগস্ট জারি করা এক অফিস আদেশে পরিবেশ মন্ত্রণালয় ও এর অধীন দফতর ও সংস্থাগুলোকে ব্যক্তিগত ও দাফতরিক পর্যায়ে সিংগেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ ঘোষণা করে কর্মকর্তা-কর্মচারীদের কার্যক্রম গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

সারাবাংলা/জেআর/টিআর

পরিবেশ মন্ত্রণালয় মন্ত্রিপরিষদ বিভাগ সিংগেল ইউজ প্লাস্টিক

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর