Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে জান্তা বাহিনীর পৃথক হামলা, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২১

ক্ষমতাসীন জান্তা বাহিনীর পৃথক বিমান হামলায় মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান প্রদেশে গর্ভবতী নারী ও শিশুসহ ২০ জন নিহত হয়েছেন। দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীদের দমনে এ হামলা চালানো হয়।

বিমান হামলা চালিয়ে বেসামরিক নাগরিকদের হত্যাকে যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছে জান্তা বিরোধী সশস্ত্র গোষ্ঠী তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ)।

চীনের সীমান্তবর্তী প্রদেশ শানের নামকাম শহর থেকে চীনের সীমান্ত মাত্র ৫ কিলোমিটার দূরে। গত মার্চ মাসে সেনাবাহিনীকে হটিয়ে এই শহরটির নিয়ন্ত্রণ নেয় টিএনএলএ।

বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১টার দিকে মিয়ানমার জান্তা বাহিনী যুদ্ধ বিমান ব্যবহার করে দুটি ৫০০ এরবি বোমা হামলা চালিয়েছে। এতে দুই শিশু ও গর্ভবতী নারীসহ ১১ জন বেসামরিক নাগরিক নিহত হয়। পরে তা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। এছাড়া ছয়টি বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

গত অক্টোবর থেকে মিয়ানমারে ক্ষমতাসীন সামরিক সরকারের বিরুদ্ধে সর্বাত্মক লড়াই শুরু করে বিভিন্ন জান্তাবিরোধী বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী। এসব গোষ্ঠীর মধ্যে অগ্রসারিতে রয়েছে টিএনএলএ। শান প্রদেশের অধিকাংশ এলাকা বর্তমানে নিয়ন্ত্রণ করছে এই গোষ্ঠীটি।

সারাবাংলা/ইআ

জান্তা বাহিনী বিমান হামলা মিয়ানমার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর