Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাহাজভাঙা কারখানায় বিস্ফোরণে দগ্ধ ১২ শ্রমিক

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় একটি জাহাজভাঙা কারখানায় বিস্ফোরণে ১২ জন শ্রমিক দগ্ধ হয়েছেন। এদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর বলে চিকিৎসক জানিয়েছেন।

শনিবার (৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার শীতলপুর ইউনিয়নের তেঁতুলতলা এলাকায় এস এন করপোরেশন নামে একটি কারখানায় এ দুর্ঘটনা ঘটেছে।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামাল উদ্দিন জানিয়েছেন, পুরনো জাহাজ কাটার সময় সেটির পাম্পরুমে বিস্ফোরণের ঘটনা ঘটে। আহত অবস্থায় কয়েকজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ তসলিম উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘১২ জন রোগী আমরা রিসিভ করেছি। সাতজনের অবস্থা খুবই গুরুতর। তাদের প্রায় সত্তর শতাংশের কাছাকাছি কিংবা তারও বেশি পুড়ে গেছে। তাদের ঢাকায় স্থানান্তর করা হচ্ছে। বাকিদের এখানে চিকিৎসা দেওয়া হচ্ছে।’

চট্টগ্রাম মেডিকেল কলেজের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মো. রফিক উদ্দিন জানিয়েছেন, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের সবার শরীরের ২৫ থেকে ৯০ ভাগ পুড়ে গেছে। প্রায় সবার শ্বাসতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

চিকিৎসাধীন মো. জাহাঙ্গীরের ৭০ ভাগ, আহমদ উল্লাহর ৯০ ভাগ, কাশেমের ৩৫ ভাগ, সাগরের ২৫ ভাগ, আল আমিনের ৮০, মইনুলের ৮০ ভাগ, হাবিবের ৪০ ভাগ, বরকতের ৫০ ভাগ, আনোয়ারের ২৫ ভাগ, রফিকের ১০ ভাগ পুড়ে গেছে। এছাড়া রফিকুল ও সাইফুলের কানে সমস্যা হয়েছে।

কারখানার প্রতিনিধি হিসেবে নাজমুল ইসলাম নামে একজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অবস্থান করলেও তিনি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

এদিকে দুর্ঘটনায় শ্রমিক আহতের ঘটনায় উদ্বেগ ও ক্ষোভ জানিয়ে বিবৃতি দিয়েছেন জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরাম।

ফোরামের আহবায়ক তপন দত্ত, যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ শফর আলী ও এ এম নাজিম উদ্দিন এবং জাহাজভাঙা শ্রমিক সেফটি কমিটির আহ্বায়ক মহির উদ্দিন মাহমুদ ও সদস্য সচিব মোহাম্মদ আলী যুক্ত বিবৃতিতে বলেন, গত ৩ জুলাই ফোর স্টার শিপ ব্রেকিং ইয়ার্ডে ভয়াবহ অগ্নিদুর্ঘটনায় চারজন শ্রমিক মারাত্মক আহত হন। তখন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের পরিদর্শন রিপোর্টে মালিক পক্ষের সুস্পষ্ট ত্রুটি ও অবহেলার প্রমাণ পাওয়া সত্ত্বেও মালিকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এর ফলে আজ এমন ভয়াবহ দুর্ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে।’

‘সবচেয়ে উদ্বেগের বিষয় হচ্ছে, এস এন কর্পোরেশন একটি গ্রিন শিপ ব্রেকিং ইয়ার্ডে। এ ধরনের ইয়ার্ডে এমন ভয়াবহ দুর্ঘটনা প্রমাণ করে শিপ ব্রেকিং সেক্টরে এখনও নিরাপদ কর্মক্ষেত্র গড়ে তোলা সম্ভব হয়নি।’

ফোরামের নেতারা শিল্প ও শ্রম মন্ত্রণালয়ের যৌথ কমিটি গঠন করে দুর্ঘটনার তদন্তের দাবি জানিয়েছেন।

সারাবাংলা/আরডি/ইআ

বিস্ফোরণে দগ্ধ সীতাকুণ্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর