Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিম্নচাপে সমুদ্রবন্দরে সতর্ক সংকেত, ৫ জেলাসহ ২ বিভাগে তাপপ্রবাহ

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৭

পতেঙ্গা সমুদ্র সৈকত। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: পশ্চিমমধ্য ও সংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপের উপস্থিতি জানা গেছে দুদিন আগেই। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সেই লঘুচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরগুলোর পর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ অবস্থায় সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

রোববার (৮ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদফতর নিম্নচাপটি নিয়ে বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের পাঁচ জেলা ও দুই বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। এমন পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার সকাল ৬টায় নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিম ও কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিম এবং মোংলা ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। নিম্নচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত পারে।

আবহাওয়া অধিদফতর কবলছে, নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্য থাকায় উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরসমূহের ওপর দিয়ে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্ব্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। রোববার সকালে দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে।

নিম্নচাপ ও মৌসুমি বায়ুর সক্রিয়তার মধ্যেও দেশের পাঁচ জেলাসহ দুই বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদফতর বলছে, রাজশাহী, যশোর, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল ও ফরিদপুর জেলাসহ রংপুর ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে।

আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুর ও কুড়িগ্রামের রাজারহাটে— ৩৭ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বনিম্ন তাপত্রামা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায়— ২৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে জানিয়েছে, আগামী দুদিনসহ এ সপ্তাহের শেষ পর্যন্ত সময়ে সপ্তাহের শেষ পর্যন্ত সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে।

সারাবাংলা/টিআর

আবহাওয়া আবহাওয়া অধিদফতর তাপপপ্রবাহ নিম্নচাপ মৃদু তাপপ্রবাহ সতর্ক সংকেত সমুদ্রবন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর