Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেপ্টেম্বরের ১০ দিনেই আক্রান্ত ৪ হাজার, মৃত্যু ১৯ জনের

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩১

ঢাকা: দেশে বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা। সেপ্টেম্বরের প্রথম ১০ দিনেই প্রায় চার হাজার ডেঙ্গু আক্রান্ত রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। যা পুরো আগস্ট জুড়ে আক্রান্তের অর্ধেকের চেয়ে বেশি। শুধু তাই না, ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। আগস্টে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৭ জন মারা গেলেও সেপ্টেম্বরের প্রথম ১০ দিনেই মারা গেছেন ১৯ জন।

সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে দেশে ৫৩৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে সেপ্টেম্বরের প্রথম ১০ দিনে মোট তিন হাজার ৯৭৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছরের ১০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১৬ হাজার ৮১৯ জন। এর মাঝে ১৫ হাজার ৫৩ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন এক হাজার ৬৬৪ জন। বিগত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫০৭ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও পাঁচ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করলেন ১০২ জন।

কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, বিগত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫৩৪ জনের মাঝে পুরুষ ৬৬ দশমিক ১ শতাংশ ও নারী ৩৩ দশমিক ৯ শতাংশ। এর মাঝে ঢাকার দুই সিটি করপোরেশনের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯৩৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। দুই সিটি করপোরেশনের বাইরে ঢাকা বিভাগের অন্যান্য এলাকায় বিগত ২৪ ঘণ্টায় ৮৪ জন রোগী নতুনভাবে হাসপাতালে ভর্তি হয়েছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে।

বিগত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ১১৩ জন, খুলনা বিভাগে ৫৯ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। রাজশাহী বিভাগে ১৭ জন, বরিশাল বিভাগে ৩৭ জন রংপুর বিভাগে এক জন রোগী গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে ডেঙ্গু আক্রান্ত হয়ে। সিলেট বিভাগে বিগত ২৪ ঘণ্টায় কোনো রোগী শনাক্ত হয়নি।

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছরের ১০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১৬ হাজার ৮১৯ জন। এর মধ্যে ৬১ দশমিক সাত শতাংশ পুরুষ এবং ৩৮ দশমিক তিন শতাংশ নারী রয়েছেন। চলতি বছর এ যাবত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করেছেন ১০২ জন। এর মাঝে ৫২ শতাংশ নারী এবং ৪৮ শতাংশ পুরুষ।

উল্লেখ্য, ২০২৩ সালে ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত ও মৃত্যুর যে ঊর্ধ্বমুখী চিত্র দেখা যায়, সেটার ধারাবাহিকতা বজায় ছিল চলতি বছরের জানুয়ারিতেও। যা বর্তমানে অব্যাহত রয়েছে।

সারাবাংলা/এসবি/পিটিএম

আগস্ট টপ নিউজ ডেঙ্গু মৃত্যু সেপ্টেম্বর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর