Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল আইনের মামলায় অব্যাহতি পেলেন নুর

স্টাফ করেসপন্ডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১১

চট্টগ্রাম ব্যুরো: গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরের বিরুদ্ধে দায়ের হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা থেকে অব্যাহতি দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত।

বুধবার (১১ সেপ্টেম্বর) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির চৌধুরীর আদালত এ আদেশ দেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলী মেজবাহ উদ্দিন চৌধুরী।

মামলার নথি পর্যালোচনা করে জানা যায়, ২০২১ সালের ২৫ এপ্রিল কুমিল্লার বাঙ্গরা বাজার থানায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি ও গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরের বিরুদ্ধে মামলা করেন স্বেচ্ছাসেবক লীগ নেতা রাসেল মিয়া। মামলায় রাসেল নুরুল হক নুরুর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের লাইভে এসে ধর্মীয় মূল্যবোধে আঘাত করে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগ করেছিলেন।

২০২১ সালের ১৪ এপ্রিল ফেসবুক লাইভে নুরুল হক নুর বলেছিলেন, ‘কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না। যারা এ আওয়ামী লীগ করে তারা চাঁদাবাজ, ধান্ধাবাজ, মাদক ব্যবসায়ী, চিটার, বাটপার এ ধরনের মুসলমান। এরা প্রকৃত মুসলিম নয়। প্রকৃত মুসলিম আওয়ামী লীগ করতে পারে না। সাম্প্রতিক সময়ে যে ধরণের কাজকর্ম আওয়ামী সরকার করেছে সুপরিকল্পিতভাবে বিষেদগার তৈরি করেছে, এরা প্রকৃত মুসলামান নয়।’

‘শুক্রবার একদিন নামাজ পড়তে যাবে, আর পাঁচ ওয়াক্ত নামাজের কোনো খবর নেই। আওয়ামী লীগের উগ্রবাদীরা আলেম-ওলামাদের নিয়ে যেভাবে বিদ্বেষ ছড়াচ্ছে, তাদের চরিত্র হরণ করছে, এরা মুসলমান হতে পারে না। এদের কোনো ঈমান নেই।’

মামলার তদন্ত শেষে ২০২২ সালের ৯ আগস্ট আদালতে অভিযোগপত্র জমা দেন তৎকালীন বাঙ্গরা বাজার থানার উপ-পরিদর্শক (এসআই) রনি চৌধুরী। এতে তিনি নুরুল হক নুরের বিরুদ্ধে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে অপরাধের প্রাথমিক সত্যতা পেয়েছিলেন বলে উল্লেখ করেছিলেন।

চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) মেজবাহ উদ্দিন চৌধুরী সারাবাংলাকে জানান, কুমিল্লার বাঙ্গরা বাজার থানায় নুরুল হক নুরুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলা থেকে তাকে অব্যহতি দেওয়া হয়েছে। বুধবার আদালতে মামলাটির অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। কিন্তু বাদী ও অভিযুক্ত কোনোপক্ষই আদালতে উপস্থিত ছিলেন না। আদালত নুরুর বিরুদ্ধে অভিযোগ গঠনের মতো কোনো উপাদান না পাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দিয়েছেন।

সারাবাংলা/আইসি/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর