Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

আন্তর্জাতিক ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৮

অবশেষে আবগারি (মদ) দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দেশটির সুপ্রিম কোর্ট শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বেশ কয়েকটি শর্তে তাকে জামিন দিয়েছে।

কেজরিওয়ালকে জামিন দেওয়ার ক্ষেত্রে যেসব শর্ত জুড়ে দেওয়া হয়েছে সেগুলো হলো- জেল থেকে বের হওয়ার পর তিনি কোনো ফাইলে সই করতে পারবেন না। সেইসঙ্গে নিজের দফতরেও যেতে পারবেন না।

এছাড়া, প্রকাশ্যে এই সংক্রান্ত কোনো মন্তব্য করতে পারবেন না দিল্লির মুখ্যমন্ত্রী।

এর আগে, দেশটির আর্থিক দুর্নীতি-সংক্রান্ত তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) মামলায় অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন তিনি। সর্বশেষ সিবিআইয়ের মামলাতেও জামিন পেলেন কেজরিওয়াল।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, আবগারি মামলায় সিবিআইয়ের গ্রেফদতারকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন কেজরিওয়াল। জামিন চেয়ে প্রথমে তিনি দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। পরে সুপ্রিম কোর্টে যান। গত ৫ সেপ্টেম্বর সে সংক্রান্ত শুনানি শেষ হয় সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চে। এরপর রায় স্থগিত রাখা হয়। শেষমেশ শুক্রবার সেই রায় ঘোষণা হলো।

গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় কেজরিওয়ালকে গ্রেফতার করে ইডি। পরে সিবিআইও একই মামলায় তাকে গ্রেফতার করে। কেজরিওয়াল গ্রেফতারের আগে দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি, ফলে তিনিই হলেন ভারতের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালে গ্রেফতার হন।

কেজরিওয়ালের দল আম আদমি পার্টি এই গ্রেফতারের ঘটনাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার ষড়যন্ত্রের অংশ হিসেবেই দেখছে।

বিজ্ঞাপন

শুক্রবার কেজরিওয়ালকে জামিন দেওয়ার সময় সুপ্রিম কোর্টের বিচারপতি উজ্জ্বল ভুঁইয়া বলেন, ‘ইডির মামলায় কেজরিওয়াল যাতে জামিনে মুক্তি না পেয়ে যান, সেই কারণেই সম্ভবত সিবিআইও তাকে গ্রেফতার করেছিল।’

সারাবাংলা/এমও

অরবিন্দ কেজরিওয়াল জামিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর