Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবসময় ভোটের মাঠে থাকা জাপা ফের ঘর গোছাচ্ছে

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৮

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জের ধরে ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর দেশ এখনও স্বাভাবিক অবস্থায় ফেরেনি। আইন-শৃঙ্খলা পরিস্থিত দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ড. মুহাম্মদ ইউনূস নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। এরই মধ্যে বিএনপি-জামায়াত-জাপাসহ দেশের অধিকাংশ রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছে বর্তমান সরকার। বৈঠক শেষে দলগুলোর পক্ষ থেকে বলা হয়, দেশ ও নির্বাচন ব্যবস্থায় সংস্কার আনার জন্য সরকারকে তারা যৌক্তিক সময় দিতে চায়।

বিজ্ঞাপন

এদিকে, দেশের অন্যতম প্রধান দল বিএনপির পাশাপাশি জাতীয় সংসদের সাবেক বিরোধীদল জাতীয় পার্টিও নির্বাচনকে সামনে রেখে ঘর গোছাতে ব্যস্ত সময় পার করছে। সর্বশেষ চারটি নির্বাচনের দুটি বিএনপি বর্জন করলেও জাতীয় পার্টি এ পর্যন্ত সবক’টি নির্বাচনে অংশ নিয়েছে। এমনকি জাপা সর্বশেষ তিনটি সংসদে বিরোধীদলেও ছিল। কিন্তু তাদের মধ্যে দলীয় কোন্দল ছিল প্রবল। এবার সেই কোন্দল মিটিয়ে আসছে নির্বাচনে অংশ নিতে চায়।

বিজ্ঞাপন

দলটির শীর্ষ নেতৃত্ব জানিয়েছে, নির্বাচনের সময় কোন দলের সঙ্গে জোটে যাবে তা পরিস্থিত বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তার আগে আসছে ডিসেম্বরে দলটির জাতীয় কাউন্সিল করার কথা রয়েছে। গত বছরের অক্টোবরে দলটির কাউন্সিল হওয়ার কথা থাকলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও দলীয় অভ্যন্তরীণ কোন্দলের কারণে তা সম্ভব হয়নি। তবে আগামী ডিসেম্বরের কাউন্সিলের আগে রওশনপন্থী জাপাকে একিভূত করার চিন্তা-ভাবনা চলছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৫ আগস্ট আওয়ামী সরকারের পতনের পর পরই দলটির চেয়ারম্যান ও মহাসচিবসহ কয়েকজন প্রেসিডিয়াম সদস্য ভীতসন্ত্রস্থ হয়ে আত্মগোপনে চলে যায়। দেশ ছেড়ে চলে যাওয়ারও পদক্ষেপ নেন তারা। তবে বিশেষ ব্যক্তিদের হস্তক্ষেপে দেশ ছাড়েননি তারা। বরং আত্মগোপন থেকে প্রকাশ্যে চলে আসেন এবং প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎও করেন।

সংশ্লিষ্টরা জানিয়েছে, আত্মগোপন থেকে বেরিয়ে এসে দল গোছাতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন দলটির চেয়ারম্যান। ১৫ দিন ধরে দলটির বিভিন্ন অঙ্গসংগঠনের সঙ্গে মতবিনিময় করছেন জাপা চেয়ারম্যান। ঘরোয়াভাবে জাতীয় পার্টির ঢাকা মহানগর ও দলটির অঙ্গসংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময় শেষে জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়রে নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় করা হবে। এ সময় দলটির নেতারা তাদের পছন্দের যোগ্য প্রার্থীকেও খুঁজে নেবে বলে জানা গেছে।

দলটির একজন প্রেসিডিয়াম সদস্য নাম গোপন রাখার শর্তে সারাবাংলার এই প্রতিবেদককে জানান, বর্তমান অন্তর্বর্তী সরকার রাষ্ট্র সংস্কারের জন্য কতদিন সময় নেয় তা বোঝা মুশকিল। সংবিধান সংশোধন এবং নির্বাচন কমিশন সংস্কার করে নির্বাচন দেওয়া উচিত। তিনি বলেন, ‘প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টার বক্তব্যে মনে হচ্ছে এক বছরেরও বেশি সময় নিতে পারেন তারা। এ ক্ষেত্রে বিএনপি, জাময়াত ও বামদলগুলো চুপ থাকলে জাতীয় পার্টিও ওই পথ অনুসরণ করবে। জাতীয় পার্টি এককভাবে কোনো পদক্ষেপ নেবে না। যৌক্তিক এবং কৌশলী হয়ে জাপা এই দুঃসময়ে রাজনৈতিক কার্যক্রম চালিয়ে যাবে।’

এ সব বিষয় নিয়ে দলটির চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। তবে দলটির প্রেসিডিয়াম সদস্য সাবেক ছাত্রনেতা আ্যডভোকেট রেজাউল ইসলাম ভুইয়া সারাবাংলাকে বলেন, ‘যৌক্তিক সময়ে নির্বাচন হবে। আমরা এখন দল গোছাতে ব্যস্ত। এ জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ঘরোয়াভাবে সাংগঠনিক কার্যক্রমের মধ্য দিয়ে দল গোছানো ও আগামী নির্বাচনের জন্য প্রার্থী খুঁজে নেওয়া হবে।’

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

জাতীয় পার্টি দল নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর