Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ অঞ্চলে ঝড় ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা

সারাবাংলা ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৮

ঢাকা: দেশের ৬টি অঞ্চলে ৮০ কিমি প্রতি ঘণ্টায় ঝড়ের আশঙ্কা করা হচ্ছে। এছাড়া, দেশের অন্যান্য অঞ্চলেও সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝড় হতে পারে বলে আবহাওয়া অফিসের এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১টা পর্যন্ত দেওয়া সতর্কবার্তায় বলা হয়েছে, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল এবং ময়মনসিংহ অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিমি বেগে অস্থায়ী ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, দেশের অন্যান্য অঞ্চলে একই দিক থেকে ৪৫ থেকে ৬০ কিমি বেগে দমকা হাওয়া বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেখানেও বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। এজন্য এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় একটি স্থল গভীর নিম্নচাপ অবস্থান করছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমে দুর্বল হতে পারে। আজ সন্ধ্যা পর্যন্ত রাজশাহী ও খুলনা বিভাগের বেশিরভাগ জায়গায়; রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় দমকা বা ঝড়ো হাওয়া সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারি বৃষ্টিও হতে পারে।

এছাড়া, দেশের সব বিভাগেই ঝড়, বৃষ্টি ও ভারি বর্ষণের প্রবণতা আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

আবহাওয়া অফিস বজ্রসহ বৃষ্টি সতর্কবার্তা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর