Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী সবার রাজনীতি বন্ধ

ঢাবি করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:২৬

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের রাজনীতি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ঢাবি প্রশাসনিক ভবনের উপাচার্য লাউঞ্জে অনুষ্ঠিত এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘জরুরিভিত্তিতে’ অনুষ্ঠিত এই সিন্ডিকেট সভায় উপস্থিত অন্তত দুজন শিক্ষক সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে এক সিন্ডিকেট সদস্য সারাবাংলাকে বলেন, সন্ধ্যা থেকে প্রায় দুই ঘণ্টা ধরে জরুরি সিন্ডিকেট মিটিং হয়েছে। সেই মিটিংয়েই সিদ্ধান্ত হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে কর্মকর্তা-কর্মচারী পর্যন্ত সবার জন্য রাজনীতি বন্ধ থাকবে।

দেশের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতির ইতিহাস অনেক পুরনো। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের স্বাধীনতা আন্দোলনেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

স্বাধীনতা-পরবর্তী সময়েও ছাত্র রাজনীতির ধারা কখনো বন্ধ হয়নি। তবে সময়ের সঙ্গে সঙ্গে মূলধারার রাজনৈতিক দলগুলোর লেজুরবৃত্তিতে পরিণত হওয়ার অভিযোগ রয়েছে ক্যাম্পাসভিত্তিক ছাত্র রাজনীতির বিরুদ্ধে।

এর সঙ্গে যুক্ত হয়েছে শিক্ষকদের রাজনীতিতে জড়িয়ে যাওয়ার বিষয়টিও। ক্যাম্পাসে বিভিন্ন ফোরামে লাল দল, নীল দল নাম দিয়ে শিক্ষকরা রাজনীতি করলেও এর মধ্যে কোনোটি আওয়ামী লীগপন্থি শিক্ষকদের ফোরাম, কোনোটি বিএনপিপন্থি শিক্ষকদের।

ছাত্র ও শিক্ষক রাজনীতির প্রভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ থেকে শুরু করে হলের আবাসন সমস্যাসহ প্রায় প্রতিটি খাতই প্রভাবিত হয়ে থাকে। এসব কারণে ক্যাম্পাসে বিভিন্ন সময় শিক্ষক ও ছাত্র রাজনীতি বন্ধের আওয়াজ উঠেছে। তবে গণতান্ত্রিক ও রাজনৈতিক অধিকার বিবেচনায় কখনোই ঢাবি ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধ করা যায়নি। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কেবল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়েই (বুয়েট) আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে ছাত্র রাজনীতি বন্ধ করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/পিটিএম

ছাত্র রাজনীতি টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ক্যাম্পাস রাজনীতি রাজনীতি বন্ধ শিক্ষক রাজনীতি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর