Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছেলের ফল জালিয়াতি: ফাঁসলেন মাউশির পরিচালক

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩৫

চট্টগ্রাম ব্যুরো: এইচএসসি পরীক্ষায় ছেলের ফলাফল জালিয়াতিতে অভিযুক্ত চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক সচিব ও পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া তাকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করাসহ আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের শৃঙ্খলা বিভাগের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদারের সই করা এ সংক্রান্ত নির্দেশনা বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পৌঁছেছে। গত রোববার (১৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ।

বিজ্ঞাপন

নারায়ণ চন্দ্র নাথ মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগের চট্টগ্রামের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০২২ সালে তিনি চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করছিলেন। সে বছর তার ছেলে নক্ষত্র দেবনাথ চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

ফলাফল ঘোষণার পর অভিযোগ ওঠে, নারায়ণ চন্দ্র নাথ তার ছেলেকে জালিয়াতির মাধ্যমে জিপিএ ফাইভ পাইয়ে দিয়েছেন। কে বা কারা নক্ষত্রের ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করলে তার মা বনশ্রী দেবনাথ নগরীর পাঁচলাইশ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। ফলে বিতর্ক আরও জোরালো হয়। এ অবস্থায় জালিয়াতির অভিযোগ তদন্তে শিক্ষা মন্ত্রণালয় থেকে কমিটি গঠন করা হয়।

শৃঙ্খলা বিভাগের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদারের সই করা নির্দেশনায় তদন্তে নারায়ণ চন্দ্র নাথের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ প্রমাণ হওয়ার কথা উল্লেখ করা হয়েছে। সেই তদন্ত প্রতিবেদনের আলোকে বিভিন্ন নির্দেশনা দেয়ার বিষয়টিও উল্লেখ আছে।

বিজ্ঞাপন

জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রেজাউল করিম সারাবাংলাকে বলেন, ‘আমি আজ (বৃহস্পতিবার) বিকেলে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের নির্দেশনা পেয়েছি। যে ফলাফল নিয়ে জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে, সেটি বাতিলের ব্যবস্থা নিতে বলা হয়েছে। শিক্ষাবোর্ডের সাবেক সচিব ও পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র দেবনাথ এবং এর সঙ্গে আরও যারা জড়িত তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করতে বলা হয়েছে। এসব বিষয় আমরা পর্যালোচনাপূর্বক দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা নেব। এছাড়া ওই কর্মকর্তাকে ওএসডি করার কথা বলা হয়েছে, যেটা মন্ত্রণালয় করবে।’

একই নির্দেশনায় নারায়ণ চন্দ্র নাথের বিরুদ্ধে সরকারি কর্মচারি (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য অভিযুক্তের স্থায়ী ও বর্তমান ঠিকানা, কর্মস্থল, চাকরিতে যোগদানের তারিখ, বেতন স্কেল, আহরিত বেতন-ভাতাসহ আরও বিভিন্ন তথ্যসম্বলিত প্রতিবেদন সাত কার্যদিবসের মধ্যে পাঠানোর জন্য মাউশির মহাপরিচালককে বলা হয়েছে।

সারাবাংলা/আরডি/পিটিএম

ছেলের ফল জালিয়াতি টপ নিউজ ফাঁসলেন বাবা

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর