Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অডিটরদের দশম গ্রেডে উন্নীত করার দাবিতে কাকরাইলে অবরোধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৭

ঢাকা: সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী অডিটর পদকে দশম গ্রেডে উন্নীত করার দাবিতে রাজধানীর কাকরাইলে সড়ক অবরোধ করে বিক্ষোভ ও সমাবেশ করেছে সিএজি কার্যালয়ের অধীনস্থ দফতরগুলোর অডিটররা।

আন্দোলনকারী অডিটরদের অভিযোগ, তারা সড়ক অবরোধ করতে আসেননি, তারা তাদের দাবি আদায়ের জন্য অডিটর জেনারেলের সঙ্গে সাক্ষাৎ করতে এসেছেন। কিন্তু অডিটর জেনারেল তাদের ভেতরে ঢুকতে না দিয়ে প্রধান ফটক আটকে দিয়েছেন। ফলে বাধ্য হয়ে তাদের রাস্তায় অবস্থান করতে হচ্ছে। এদিকে, তারা সড়ক অবরোধ করায় সেনা সদস্য, পুলিশ আনসারসহ বিপুল সংখ্যাক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পুরো এলাকা ঘিরে রেখেছে।

বিজ্ঞাপন

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুর সোয়া ২টা থেকে কাকরাইল বিচারপতির বাসভবন সংলগ্ন অডিট ভবনের সামনে রোদ উপেক্ষা করে কয়েক’শ অডিটর রাস্তায় অবস্থান নিয়েছেন। দুপুর ৩টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত তারা সেখানেই অবস্থান করছেন। এতে দুই পাশের রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে।

এ বিষয়ে আন্দোলনকারী স্থানীয় সরকার অধিদফতরের এসএ সুপার আশরাফ উদ্দিন সারাবাংলাকে বলেন, আমরা রাস্তা অবরোধ করতে আসিনি। আমরা দীর্ঘ ৪৫ দিন অডিটর দশম গ্রেডে উন্নীত করার দাবিতে আন্দোলন করে আসছি। কিন্তু আমাদের সেই ন্যায্য দাবি মানা হচ্ছে না। আজ এখানে অডিটরা অডিট ভবনে অবস্থান নিয়ে দাবি জানাতে এসেছিল। যেন আজকের মধ্যে জিও জারি করে অপডিটরকে দশক গ্রেডে উন্নীত করতে। কিন্তু কর্তৃপক্ষ আমাদের অডিট ভবনের ভেতরে প্রবেশ করতে না দিয়ে প্রধান ফটকে সেনা সদস্য মোতায়েন করেছে। তারা আমাদের ভেতরে ঢুকতে দিচ্ছে না। ফলে বাধ্য হয়ে আমরা রাস্তায় অবস্থান করছি।

বিজ্ঞাপন

বিক্ষোভ সমাবেশে অডিটররা বলেন, দেশের সর্বোচ্চ আদালত ২০১৮ সালের ১২ ডিসেম্বর একটি বীট মামলার পক্ষভুক্ত ৬১ জন অডিটরের বেতনস্কেল গ্রেড-১১ তম হতে ১০ গ্রেডে উন্নীত করা হয়। পরবর্তী সময়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে রিট মামলায় পক্ষভুক্ত ৬১ জন অডিটরের বেতনস্কেল গ্রেড-১১ থেকে গ্রেড-১০ এ উন্নীত করা হয়। দুঃখজনক হলেও সত্য নিরীক্ষা ও হিসাব বিভাগের অডিটর পদটিকে ১০ গ্রেডে (সেকেন্ড ক্লাস) গেজেটেড পদে উন্নীত না করে কেবল রিট পিটিশনকারী ৬১ জন অডিটরের বেতন স্কেল গ্রেড-১১ থেকে গ্রেড-১০ এ উন্নীত করা হয়।

তারা বলেন, এ বিষয়ে আদালত অবমাননা অভিযোগ দায়ের করলে সর্বোচ্চ আদালত ২০২২ সালে অডিটরদের গ্রেড-১০ এ উন্নীত করার পক্ষে রায় দিলেও তা নানা টালবাহানা করায় রায়টি বাস্তবায়ন করা হচ্ছে না। সর্বশেষ চলতি বছরের গত ১২ আগস্ট সিএজি দফতর থেকে পত্র পাঠানো হলে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রশাসন ও অনু বিভাগ থেকে তা আইন মন্ত্রণালয়ের প্রস্তাবনাটি পাঠানো হলে অডিটরের বেতন স্কেল গ্রেড-১১ থেকে গ্রেড-১০ এ উন্নীত করার বিষয়ে চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়। তারপরেও সিএজি তা বাস্তবায়ন করছে না।

বিক্ষোভ সমাবেশে অডিটরা আরও বলেন, আমরা মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের (সিএজি) অধীন তিন অধিদফতরের অডিটররা অডিটর পদে দুই ধরনের বেতন–বৈষম্য নিরসন ও দশম গ্রেড বাস্তবায়ন চেয়ে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছি।

জানা গেছে, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) ও এর অধীন হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ), কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) ও রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক—এর চার প্রতিষ্ঠানে বর্তমানে অডিটর হিসেবে কর্মরত আছেন ছয় হাজার ৯৮৫ জন। এর মধ্যে মাত্র ৬১ জনকে হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে, যারা রিট মামলার পক্ষভুক্ত হয়েছিলেন, শুধু তাদের দশম গ্রেডে বেতন দেওয়া হয়। বাকিরা এখনো ১১তম গ্রেডে বেতন পান।

বিক্ষোভে তারা দ্রুত সময়ের মধ্যে আদালতের রায় বাস্তবায়নের দাবি জানান।

সারাবাংলা/জিএস/ইআ

অডিটর অবরোধ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর