Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট বামপন্থি অনুড়া দিশানায়েকে

আন্তর্জাতিক ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৫৫

শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে। ছবি: সংগৃহীত

শ্রীলংকার দশম প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের নেতা অনুড়া কুমারা দিশানায়েকে। দেশটিতে এই প্রথমবার কোনো বামপন্থি নেতা প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। বর্তমান প্রেসিডেন্ট বর্ষীয়ান রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংহের স্থলাভিষিক্ত হবেন তিনি।

বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, শনিবার (২১ সেপ্টেম্বর) ভোট গ্রহণ হলেও শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা শেষ হয় রোববার (২২ সেপ্টেম্বর)। সন্ধ্যা নাগাদ দিশানায়েকেকে বিজয়ী ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

শ্রীলংকার নির্বাচন কমিশনের তথ্য বলছে, অনূঢ়া কুমারা দিশানায়েকে ৪২ দশমিক ৩১ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী দল জন বালাওয়াগার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৩২ দশমিক ৭৬ শতাংশ ভোট। আর ক্ষমতাসীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে পেয়েছেন মাত্র ১৭ শতাংশ ভোট।

শ্রীলংকায় এবারই প্রথম ভোটের প্রথম দফায় কোনো প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট পাননি। ফলে আইন অনুযায়ী ভোট গণনা গড়ায় দ্বিতীয় ধাপে। প্রথম ধাপের ভোটে এগিয়ে থাকা অনুড়া দিশানায়েকেই শেষ পর্যন্ত এ ধাপেও বিজয়ী নির্বাচিত হন।

গত কয়েক দশক ধরেই শ্রীলংকার অর্থনীতি ভঙ্গুর। এ অবস্থায় দেশটি পরিচালনার দায়িত্ব পেলেন ৫৫ বছর বয়সী দিশানায়েকে, যিনি রাজনৈতিকভাবে মার্ক্সবাদী। চলমান অবস্থায় অর্থনীতি পুনরুদ্ধার ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই-ই হবে তার প্রধান দায়িত্ব।

এই জয়কে ‘পরিবর্তনের পক্ষে ভোট’ হিসেবে আখ্যা দিয়েছেন অনুড়া কুমারা দিশানায়েকে। নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণার পর সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বার্তায় তিনি বলেন, ‘এ জয় আমাদের সবার। কয়েক শতাব্দী ধরে আমরা যে স্বপ্ন লালন করেছি, শেষ পর্যন্ত সেই স্বপ্ন সত্যি হতে যাচ্ছে।’

বিজ্ঞাপন

বিদায়ী রনিল বিক্রমাসিংহে শ্রীলংকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ২০২২ সালে। ওই বছর ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের পরে বিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে ক্ষমতাচ্যুত হলে তাকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

অর্থনৈতিক মন্দা ও ভঙ্গুর অর্থনীতি পুনরুদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন রনিল। তবে খুব একটা সুবিধা করে উঠতে পারছিলেন না। রাজাপাকসে ক্ষমতাচ্যুত হওয়ার পর এই প্রথম দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হলো।

সোমবার সকালে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন দিশানায়েকে। শপথ অনুষ্ঠানটি হবে প্রেসিডেন্ট সচিবালয়ে।

সারাবাংলা/টিআর

অনুড়া কুমারা দিশানায়েকে প্রেসিডেন্ট নির্বাচন শ্রীলংকা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর