Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় সকালে ঝুম বৃষ্টি, ভোগান্তিতে কর্মজীবীরা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৩

ঢাকা: বাসা থেকে বের হওয়ার মুহূর্তেই মুষলধারে বৃষ্টি। বৃষ্টির কারণে দৃষ্টি সীমানায় নেই কোনো যানবাহন, যে দু’একটা চোখে পড়ছে তাতে লোকারণ্য। বুধবারের (২৫ সেপ্টেম্বর) সকালটা ঠিক এমন ছিলো। হঠাৎই বৃষ্টি শুরু হওয়ায় রাজধানী ঢাকার অফিসগামী মানুষেরা একরকম বিপদেই পড়েছেন। সেই সঙ্গে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। সকালে যাদের স্কুল তারা যথা সময়ে স্কুলে পৌঁছাতে পারেননি। যদিও সকাল থেকে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছিলো আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ২৪ ঘণ্টার জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগের কোথাও কোথাও ২৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারী (৪৪-৮৮ মিমি/ ২৪ ঘণ্টা) থেকে অতি ভারী অর্থাৎ ৮৯ মিলিমিটার বর্ষণ হতে পারে।

এতে আরো বলা হয়, ভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এসময় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে সকাল থেকে শুরু হওয়া বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছেন কর্মজীবীরা। গোপীবাগ এলাকার বাসিন্দা ব্যাংক কর্মকর্তা সুমাইয়া ইসলামের সঙ্গে কথা হয়। তিনি সিটি ব্যাংকের গুলশানের একটি শাখায় কাজ করেন। সকাল ৮টায় সাধারণত বের হন। আজ বের হতেই চরম বৃষ্টি।

তিনি জানান, অফিস থেকে তাদের কোনো গাড়ির ব্যবস্থা নেই। নিজের মতো করেই গণপরিবহনে যেতে হয়। আজ বৃষ্টির কারণে পাঠাও-উবারের মতো কোনো রাইডও খুঁজে পাওয়া যাচ্ছে না।

বিজ্ঞাপন

রূপালি ব্যাংক কর্মকর্তা নাজমুল হোসেন বলেন, ‘আমার অফিস মতিঝিলে হলেও কি করে যাবো? রাস্তায় কিছু নেই। তারপরে গোপীবাগের রাস্তায় খুব কাদা।’

সেন্ট গ্রেগ্ররিতে পড়ুয়া শিক্ষার্থী রাইয়ানের মা বলেন, ‘সাড়ে সাতটা থেকে ক্লাস কিন্তু এখন বাজে সাড়ে আটটা। এখন আর যাওয়া হবে না।’

গোপীবাগের কিন্ডারগার্টেন স্পার্কেল ইন্টারন্যাশনলের ক্লাস শুরু ৯টা থেকে। এদিন বৃষ্টির কারণে অনেক শিক্ষার্থীই দেরি করে স্কুলে পৌঁছেছে।

সারাবাংলা/জেআর/এমও

বৃষ্টি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর