Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.১ শতাংশ: এডিবি

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৬

ঢাকা: চলতি ২০২৪-২৫ অর্থবছরে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ১ শতাংশ। প্রবৃদ্ধি কমলেও বাড়তে পারে মূল্যস্ফীতি- এমন পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর আগে সংস্থাটি বলেছিল, প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৬ শতাংশ। এবার তারা সেই পূর্বাভাস কমালো।

বুধবার ( ২৫ সেপ্টেম্বর) এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে সংস্থাটি।

প্রতিবেদনে সংস্থাটি বলছে, গত জুলাই ও আগস্ট মাসে দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে অর্থনৈতিক কার্যক্রম বিঘ্নিত হয়েছে। এরসঙ্গে সাম্প্রতিক বন্যার প্রভাবে বাংলাদেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। এই দুই প্রভাবে বাংলাদেশের প্রবৃদ্ধির গতি কমবে। রাজস্ব ও আর্থিক নীতিতে কঠোরতা আছে, তা অব্যাহত থাকবে বলে এডিবির ধারণা। এ ছাড়া ক্রয় ও বিনিয়োগ আরও কমবে। নেতিবাচক ঝুঁকি থাকায় সামষ্টিক অর্থনীতির পূর্বাভাস অত্যন্ত অনিশ্চিত। চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা, ভঙ্গুর আইনশৃঙ্খলা পরিস্থিতি ও আর্থিক খাতের দুর্বলতা হলো এসব ঝুঁকির উৎস।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, উচ্চ মূল্যস্ফীতি, বৈশ্বিক অর্থনীতির ধীরগতি ও অন্যান্য সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জের কারণে চাহিদা কমবে। পণ্য ও জ্বালানির দাম বেড়ে যাওয়া এবং টাকার অবমূল্যায়ন হওয়ায় মূল্যস্ফীতির হার বাড়তি। তবে আমদানি-রফতানি কমে যাওয়ায় চলতি হিসাবের ঘাটতি কমেছে।

এদিকে, গত এপ্রিলে এডিবি বলেছিল, চলতি অর্থবছরে মূল্যস্ফীতি ৭ শতাংশে নেমে আসবে। কিন্তু এখন নতুন পূর্বাভাসে বলছে, তা হবে না। বরং মূল্যস্ফীতি ১০ শতাংশে উন্নীত হবে।

সারাবাংলা/জেজে/পিটিএম

এডিবি এশীয় উন্নয়ন ব্যাংক জিডিপি প্রবৃদ্ধি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর