Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার সিটি করপোরেশন ও পৌরসভার সব কাউন্সিলরকে অপসারণ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:৩১

ঢাকা: দেশের সব সিটি করপোরশন ও পৌরসভার নির্বাচিত মেয়রদের অপসারণ করা হয়েছিল আগেই। এবার এসব সিটি করপোরশন ও পৌরসভার সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরদেরও অপসারণ করেছে সরকার। ১২টি সিটি করপোরেশন ও ৩২৩টি পৌরসভার সব কাউন্সিলর রয়েছেন এই অপসারণের তালিকায়।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশন-১ শাখা থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ ২০২৪-এর ধারা ১৩ক প্রয়োগ করে সিটি করপোরেশনগুলোর কাউন্সিলরদের (সংরক্ষিতসহ) নিজ নিজ পদ থেকে অপসারণ করা হলো।

একই বিভাগের পৌর-১ শাখা থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ ২০২৪-এর ধারা ৩২(ক) প্রয়োগ করে জনস্বার্থে নিচের পৌরসভাগুলোর সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের নিজ নিজ পদ থেকে অপসারণ করা হলো।

অনিয়ম-দুর্নীতি বা ফৌজদারি অপরাধের দায় ছাড়া দেশের স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর (সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ ও জেলা পরিষদ) নির্বাচিত জনপ্রতিনিধিদের অপসারণের কোনো বিধান ছিল না। গত ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে ৫ আগস্ট সরকার পতনের পর এসব স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর জনপ্রতিনিধিদের বেশির ভাগই গা ঢাকা দেন। এ পরিস্থিতিতে জনস্বার্থে এসব প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধের অপসারণের বিধান যুক্ত করে আইন সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়।

পরে এ সংক্রান্ত ধারা যুক্ত করে আইন সংশোধন করা হয়। সংশোধনীর খসড়ায় উপদেষ্টা পরিষদের অনুমোদনের পর গত ১৭ আগস্ট রাষ্ট্রপতির অধ্যাদেশ হিসেবে গেজেট আকারে প্রকাশিত হয় ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’; ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’; ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এবং ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’।

বিজ্ঞাপন

চারটি অধ্যাদেশেই মূলত সংযোজন করা হয়েছে দুটি করে উপধারা। এর মধ্যে একটি উপধারায় নিজ নিজ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধিদের অপসারণের বিধান যুক্ত করা হয়েছে। আরেকটি উপধারায় যুক্ত করা হয়েছে স্থানীয় সরকার প্রতিষ্ঠানে প্রশাসক নিয়োগের বিধান।

নতুন সংশোধনীর এই অধ্যাদেশ প্রয়োগ করেই গত ১৯ আগস্ট দেশের ১২টি সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করা হয়। একই দিনে অপসারণ করা হয় পার্বত্য তিনটি বাদ দিয়ে বাকি ৬১টি জেলার জেলা পরিষদের চেয়ারম্যানদের। এ ছাড়া ৩২৩টি পৌরসভার মেয়র ও ৪৯৩টি উপজেলা পরিষদের চেয়ারম্যানদেরও একই সঙ্গে অপসারণ করে স্থানীয় সরকার বিভাগ। এবার পৌরসভা ও সিটি করপোরেশনের মেয়রদেরও অপসারণ করা হলো।

আরও পড়ুন-

১২ সিটি করপোরেশনে প্রশাসক হলেন যারা

ঢাকাসহ ১২ সিটি করপোরেশনের মেয়র অপসারণ

৪৯৩ উপজেলা চেয়ারম্যান ও ৩২৩ পৌর মেয়রকে অপসারণ

চেয়ারম্যান-মেয়রদের অপসারণ ও প্রশাসকদের নিয়োগ যে বিধিতে

সারাবাংলা/টিআর

কাউন্সিলর অপসারণ পৌরসভা সিটি করপোরেশন স্থানীয় সরকার বিভাগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর