Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কমিটি বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৪০

ঢাকা: জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রণয়ন ও মুদ্রণ করা সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের গঠন করা সব কমিটি বাতিল করেছে সরকার। শনিবার (২৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন ও সমন্বয়ের লক্ষ্যে গঠিত সমন্বয় কমিটি বাতিল করা হলো।

বিজ্ঞাপন

এর আগে এনসিটিবির প্রণয়ন ও মুদ্রণ করা সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনে গত ১৫ সেপ্টেম্বর ১০ সদস্যের সমন্বয় কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। ওই দিন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সহকারী সচিব (সরকারি মাধ্যমিক-২) মো. ইয়ানুর রহমানের সই করা এক অফিস আদেশে এ কমিটি গঠনের কথা জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. খ ম কবিরুল ইসলামকে আহ্বায়ক এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. ইয়ানুর রহমানকে ওই কমিটির সদস্যসচিবের দায়িত্ব দেওয়া হয়েছিল।

কমিটির বাকি সদস্যরা ছিলেন— শিক্ষা গবেষক রাখাল রাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামরুল হাসান মামুন, বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাসুদ আখতার খান, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান, সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক রবিউল কবীর চৌধুরী ও সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) অধ্যাপক এ এফ এম সারোয়ার জাহান।

বিজ্ঞাপন

কমিটি গঠনের পর পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কমিটিতে কমপক্ষে দুজন আলেমকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে ধর্মভিত্তিক বিভিন্ন দল ও সংগঠন এবং তাদের অনুসারীরা। ‘সমকামিতার সমর্থক’ অভিহিত করে দুই সদস্য অধ্যাপক কামরুল হাসান মামুন ও সহযোগী অধ্যাপক সামিনা লুৎফাকে কমিটি থেকে অপসারণের দাবিও তোলেন তারা।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর