Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকাসহ ৫ বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ অক্টোবর ২০২৪ ১৩:০১

ঢাকা: আগামী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে একটি লঘুচাপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। যে কারণে চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধসও হতে পারে। এছাড়া, দেশের সকল সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতেও বলা হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত পূর্বাভাসে প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারী অর্থাৎ ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিপাত ২৪ ঘণ্টা থেকে অতি ভারী ২৮৯ মিলিমিটার ২৪ ঘণ্টা বর্ষণ হতে পারে। ভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা দেখা দিতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার আরেক পূর্বাভাস বার্তায় বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। বাংলাদেশ ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকার ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যে কারণে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও নিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ানহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসত বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা কমতে পারে ২ থেকে ৪ ডিগ্রী পর্যন্ত।

বিজ্ঞাপন

শুক্রবারের (৪ অক্টোবর) পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তাপমাত্রা। দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত কমতে পারে এবং অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবারের ( অক্টোবর) পূর্বাভাস বলছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়। রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ানহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। ওইদিন থেকে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার অবস্থা বলছে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

সমুদ্রবন্দরগুলোর জন্য দেওয়া সর্তকবার্তায় বলা হয়, মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুন্ন বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর (পুনঃ) তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এ সময় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্য উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/ইআ

আবহাওয়া অধিদফতর পূর্বাভাস ভারী বর্ষণ

বিজ্ঞাপন
সর্বশেষ

দুপুরের মধ্যে ৬ অঞ্চলে ঝড়ের আভাস
১৭ অক্টোবর ২০২৪ ০৯:৫১

সম্পর্কিত খবর