Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা উত্তর সিটিতে জন্ম-মৃত্যু নিবন্ধন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ অক্টোবর ২০২৪ ২৩:৩৩

ঢাকা: সব ওয়ার্ডে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বুধবার (৯ অক্টোবর) থেকে ডিএনসিসির সব ওয়ার্ডে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মাধ্যমে এই জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ডিএনসিসির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কাউন্সিলরদের নিজ নিজ পদ থেকে অপসারিত হওয়ার পরিপ্রেক্ষিতে ওয়ার্ডভিত্তিক জন্ম ও মৃত্যু নিবন্ধন সরবরাহ করার জন্য আঞ্চলিক অফিসের কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। এর ফলে সুষ্ঠুভাবে ডিএনসিসির সব ওয়ার্ডে জন্ম ও মৃত্যু নিবন্ধন সরবরাহ সেবা নিশ্চিত হয়েছে।

এর আগে ডিএনসিসির ১ নম্বর থেকে ৩৬ নম্বর পর্যন্ত ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় থেকে এবং ৩৭ নম্বর থেকে ৫৪ নম্বর পর্যন্ত ওয়ার্ডে সংশ্লিষ্ট আঞ্চলিক অফিস থেকে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম পরিচালনা করা হতো। গত ২৬ সেপ্টেম্বর সব কাউন্সিলরের নিজ নিজ পদ থেকে অপসারণ করে স্থানীয় সরকার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

এর আগে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ঢাকাসহ দেশের বিভিন্ন সিটি করপোরেশন, পৌরসভার মেয়র ও কাউন্সিলররা আত্মগোপনে চলে যান। তাদের বেশির ভাগই ছিলেন আওয়ামী লীগের প্রার্থী বা সমর্থিত। তাদের অনেকে এখনো ফেরেননি।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলররা জন্ম ও মৃত্যু সনদ দেন। তাদের অনুপস্থিতিতে এই নাগরিক সেবা পেতে মানুষের ভোগান্তি হচ্ছিল। পরে ২৬ সেপ্টেম্বর দেশের সব সিটি করপোরেশনের কাউন্সিলরকে তাদের পদ থেকে অপসারণ করে স্থানীয় সরকার বিভাগ। জন্ম ও মৃত্যু নিবন্ধনসহ কয়েকটি সনদ দেওয়ার দায়িত্ব পান সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা।

বিজ্ঞাপন

ঢাকা উত্তর সিটি করপোরেশন জানিয়েছে, জন্ম ও মৃত্যু নিবন্ধনের জন্য http://bdris.gov.bd/br/application লিংকের মাধ্যমে আবেদন করতে হবে। এ ছাড়া জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/এসবি/টিআর

জন্ম-মৃত্যু নিবন্ধন ডিএনসিসি ঢাকা উত্তর সিটি করপোরেশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর