Thursday 10 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়াল ৪০ হাজার, মৃত্যু আরও ৩ জনের


১০ অক্টোবর ২০২৪ ২০:৫৯

ঢাকা: দেশে বুধবার (৯ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (১০ অক্টোবর) পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৫৮৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে আরও তিন জনের।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) ডেঙ্গু শনাক্ত ও ডেঙ্গুতে মৃত্যুর এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম।

দেশে চলতি বছরের মোট ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪০ হাজার ৪০৫ জন। এর মাঝে ৩৬ হাজার ৭১১ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। আর চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করেছেন ১৯৯ জন।

অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মাঝে পুরুষ ৩৯১ জন ও নারী ১৯২ জন। এর মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশনের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ২৫০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। দুই সিটি করপোরেশনের বাইরে ঢাকা বিভাগের অন্যান্য এলাকায় গত ২৪ ঘণ্টায় ১৪৯ জন রোগী নতুনভাবে হাসপাতালে ভর্তি হয়েছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে ২৯ জন, চট্টগ্রাম বিভাগে ২২ জন, খুলনা বিভাগে ২৭ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ছাড়া একই সময়ে রাজশাহী বিভাগে ২৭ জন, বরিশাল বিভাগে ৬২ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় সাত জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হওয়ার তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আর সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন নি বলেও জানায় প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১০ অক্টোবর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৪০ হাজার ৪০৫ জন। এর মধ্যে ৬৩.৩ শতাংশ পুরুষ এবং ৩৬.৭ শতাংশ নারী রয়েছেন। আর চলতি বছর এ যাবত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করেছেন ১৯৯ জন। এর মাঝে ৪৯.৮ শতাংশ নারী ও ৫০.৩ শতাংশ পুরুষ।

বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে তিন হাজার ৪৯৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন।

বিজ্ঞাপন
সর্বশেষ

মমতাজের বিরুদ্ধে হত্যা মামলা
১০ অক্টোবর ২০২৪ ১৯:৫৬

সম্পর্কিত খবর