Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূজা মণ্ডপে ইসলামি গান, সজল দত্তকে বহিষ্কার

স্টাফ করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২৪ ১৭:৪০

চট্টগ্রাম ব্যুরো:  চট্টগ্রামে পুজা মণ্ডপে ইসলামি সংগীত পরিবেশনের ঘটনায় চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের এক সংগঠককে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত সজল দত্ত চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক।

বৃহস্পতিবার (১০ আগস্ট) রাতে সংগঠনের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক হিল্লোল সেনের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে মহানগর পূজা পরিষদ আয়োজিত সাংস্কৃতিক মঞ্চে ‘চট্টগ্রাম কালচার একাডেমি’ নামে একটি সংগঠনকে গান করার সুযোগ করে দেন সজল দত্ত। ওই সংগঠনের ছয়জন সদস্য মঞ্চে উঠে বাদ্যযন্ত্র ছাড়া উপস্থিত পূজার্থীদের সামনে ইসলামি দাওয়াতি গান পরিবেশন করে ধর্ম অবমাননা করেছেন, যা সনাতনী ধর্মাবলম্বীদের হৃদয়ে আঘাত করে। এ ঘটনার জন্য সম্পূর্ণভাবে সজল দত্ত দায়ী। তাই সংগঠনের জরুরি সভায় সিদ্ধান্ত অনুযায়ী সজল দত্তকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, চট্টগ্রাম মহানগরের যুগ্ম সাধারণ সম্পাদকের পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

জানতে চাইলে মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল সারাবাংলাকে বলেন, ‘ওই ঘটনার পর সনাতন ধর্মাবলম্বীদের মনে ক্ষোভ জম্মেছে। তাই আমরা বৃহস্পতিবার রাতেই জরুরি সভা করি। সভায় সর্বসম্মতিক্রমে সজল দত্তকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।’

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর জে এম সেন হলে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ আয়োজিত দুর্গাপূজার মহাসপ্তমীর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে ‘চট্টগ্রাম কালচারাল একাডেমি’ দুটি গান পরিবেশন করে।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, সংগঠনটির শিল্পীরা প্রথমে শাহ্ আবদুল করিমের লেখা ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’ এবং পরে চৌধুরী আবদুল হালিমের লেখা ‘শুধু মুসলমানের লাগি আসেনিকো ইসলাম, বিশ্ব মানুষের কল্যাণে স্রষ্টার এই বিধান’ গান দুটি পরিবেশন করেন।

পরে সেখানে হিন্দুদের মধ্যে ক্ষোভ তৈরি হলে সেনাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বাড়ানো হয়। ক্ষুদ্ধ সনাতন ধর্মাবলম্বীরা সেখানকার সামনের সড়কে বিক্ষোভও করেছেন।

পরে চট্টগ্রামের জেলা প্রশাসক ফরিদা খানম মণ্ডপে গিয়ে বক্তব্য দেন এবং জড়িতদের গ্রেফতার ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মামলা করার আশ্বাস দেন।

রাতে মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ ভট্টাচার্য মঞ্চে উঠে ঘটনার বিষয়ে দুঃখ প্রকাশ করে ক্ষমা প্রার্থনা করেন এবং ঘটনায় জড়িত পূজা কমিটির যুগ্ম সম্পাদক সজল দত্তকে বহিষ্কারের ঘোষণা দেন।

এ ঘটনায় বৃহস্পতিবার রাতেই অভিযান চালিয়ে শহীদুল করিম (৪২) ও মো. নুরুল ইসলাম (৩৪) নামে দুই মাদরাসা শিক্ষককে আটক করেছে পুলিশ। তারা মঞ্চে গান পরিবেশন করেছিলেন।

সারাবাংলা/আইসি/টিআর

চট্টগ্রাম পূজা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর