Monday 14 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মরিচের কেজি ৪৫০, সেঞ্চুরি ছাড়িয়েছে বেশ কিছু সবজিও

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ অক্টোবর ২০২৪ ০৯:১০

বাজারে বেশির ভাগ সবজির দামই গত সপ্তাহের চেয়ে বেড়েছে। ছবি: সারাবাংলা

রাজশাহী: রাজশাহীর বাজারে আবারও বেড়েছে কাঁচামরিচের দাম। এক সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ১০০ টাকা। এ ছাড়াও বেড়েছে সব ধরনের সবজির দাম। গত সপ্তাহের তুলনায় কোনো কোনো সবজির দাম দ্বিগুণ-তিন গুণও হয়েছে। কোনো কোনো সবজির কেজি ছাড়িয়েছে ১০০ টাকা। বেড়েছে ডিমের দামও। তবে স্থিতিশীল আছে গরু ও খাসির মাংসের বাজার।

শুক্রবার (১১ অক্টোবর) রাজশাহী নগরীর বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। এ দিন বাজারে কাঁচামরিচ বিক্রি হয়েছে ৪৪০ থেকে ৪৫০ টাকা কেজি দরে, যা সপ্তাহ তিনেক আগেও ছিল ১২০ থেকে ১৩০ টাকা। এমনকি গত সপ্তাহের চেয়েই কাঁচামরিচের দাম বেড়েছে কেজিতে ১০০ টাকা।

বিজ্ঞাপন

শুক্রবার রাজশাহীর বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০ টাকা কেজি দরে। আমদানি করা পেঁয়াজের কেজি ছিল ১০০ টাকা। আলু ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাজারে শিম, গাজর ও টমেটো ছাড়া বাকি সব সবজির কেজিই ১০০ টাকা ছাড়িয়েছে। আর এই তিন সবজির মধ্যে গাজর ও টমেটো বিক্রি হয়েছে ২০০ টাকা কেজি, শিম ১৬০ টাকা কেজিতে।

বাকি সবজিগুলোর মধ্যে বেগুনের কেজি ১২০ টাকা ছাড়িয়েছে। করলা ৮০, পটল ৮০, ঢেড়স-ধুন্দুল-ঝিঙা ৮০ থেকে ১০০ টাকা। পেঁপের কেজি ৮০ টাকা, শসা ১২০ টাকা, কচুরমুখি ১০০ টাকা ও চিচিঙ্গার কেজি ৮০ টাকা। লাউ প্রতি পিস ৬০ টাকা, চালকুমড়া প্রতি পিস ১০০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৭০ টাকায় বিক্রি হয়েছে। পুঁইশাক ৮০ টাকা ও লাল শাক ৬০ টাকা দরে বিক্রি হয়েছে। পালং ও পাটশাকের আঁটি বিক্রি হয়েছে ২০ থেকে ৩০ টাকায়।

বিক্রেতারা এবারও বৃষ্টি ও দুর্গাপূজার অজুহাত দিয়েছেন। তারা বলছেন, দুর্গাপূজায় সবজির চাহিদা বেড়েছে। কিন্তু বৃষ্টির কারণে বাজারে সরবরাহ কম। তাই দাম বেড়েছে।

বিজ্ঞাপন

বাজারে ব্রয়লার মুরগি ২০০ টাকা, সোনালি ২৮০ টাকা ও দেশি মুরগি ৫০০-৫৫০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা যায়। এ ছাড়া পাতিহাঁস ৪০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। প্রতি কেজি গরুর মাংস ৭৫০ টাকা ও খাসির মাংস ১০৫০ থেকে ১১০০ টাকায় বিক্রি হয়।

মাছ ও মাংসের দাম আগের মতো থাকলেও ডিমের দাম বাড়তি বলে বিক্রেতারা জানিয়েছেন। এ সপ্তাহে সাদা ডিম বিক্রি হয়েছে ৫২ টাকা হালি, লাল ডিম ৫৬ টাকা হালি।

আগের মতোই রুই-কাতলা আকারভেদে ৩০০ থেকে ৬৫০ টাকা কেজি, চিংড়ি আকার ও মানভেদে ৫০০ থেকে ১০৪০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ট্যাংরা ৬০০ থেকে ১২০০ টাকা, কাচকি ও মলা ৫০০ থেকে ৭০০, শিং মাছ ৫০০ থেকে ৭০০ টাকা, মাগুর ৬০০ টাকা, কই মাছ ৪০০ থেকে ৬০০ টাকা ও পাবদা ৪০০-৫০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। কিছুটা কম দামি মাছের মধ্যে তেলাপিয়া ১৮০ থেকে ২৫০ টাকা, কই মাছ ৪০০ থেকে ৬০০ টাকা, সিলভার কার্প ২৫০ থেকে ৩০০ টাকা ও পাঙ্গাস ৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে শুক্রবারের বাজারে।

সারাবাংলা/টিআর

কাঁচাবাজার রাজশাহী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর