Monday 14 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালয়েশিয়ার যেতে ব্যর্থ ট্রলার ইনানী সৈকতে, ২৪ রোহিঙ্গা উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৪ অক্টোবর ২০২৪ ১৭:৩২

কক্সবাজার: জেলার উখিয়ার ইনানীতে মেরিন ড্রাইভের অদূরবর্তী সাগরে ভাসছিল মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা মাছ ধরার একটি ট্রলার। যেটি থেকে অন্তত শতাধিক রোহিঙ্গা নারী-পুরুষকে ইনানী সৈকত নামিয়ে দিয়ে পালিয়ে যায় মানবপাচারে জড়িত দালালরা।

এদিকে ঘটনার খবর পেয়ে অভিযান চালিয়ে মালয়েশিয়া যেতে ব্যর্থ ২৪ জন রোহিঙ্গা নারী ও পুরুষকে উদ্ধার করেছে পুলিশকে।

সোমবার (১৪ অক্টোবর) ভোর ৪ টায় কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ইনানী এলাকায় এ অভিযান চালানো হয় বলে জানান উখিয়া থানার ওসি মো. আরিফ হোছাইন।

উদ্ধার হওয়ারা উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় ও উদ্ধার হওয়াদের বরাত দিয়ে আরিফ হোছাইন বলেন, ‘আটক রোহিঙ্গাদের ব্যাপারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের সাথে আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে উখিয়ার ১৭ নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা খুরশিদা বেগম বলেন, ‘আমরা মালেশিয়া যাওয়ার উদ্দেশ্যে টেকনাফ থেকে ট্রলারে যাত্রা করেছিলাম। পথে মিয়ানমারের নৌবাহিনী জল সীমা অতিক্রমের সময় বাঁধা দেয়। মাঝি বোট ঘুরিয়ে কক্সাবাজারের দিকে চলে আসে। আমরা সাগরের মাঝে ১০ দিন ছিলাম।’

২০২৩ এ গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, ২০১৬ থেকে ঐ বছরের অক্টোবর পর্যন্ত সমুদ্রপথে মালয়েশিয়ায় পাচারের সময় ১ হাজার ১৩৪ জনকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে বেশিরভাগ ছিল রোহিঙ্গা। সে সময় এসব ঘটনায় উখিয়া ও টেকনাফ থানায় ১ হাজার ২০০ জনকে আসামি করে দায়ের করা হয় ৮৫টি মামলা এবং গ্রেফতার করা হয় ৫০৮ জন পাচারকারীকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচআই

ইনানী সৈকত রোহিঙ্গা উদ্ধার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর