Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নভেম্বরের আগেই শুরু হবে জুলাই-আগস্ট গণহত্যার বিচার কার্যক্রম


১৬ অক্টোবর ২০২৪ ০৮:৪৭

ঢাকা: আগামী ১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনে জুলাই-আগস্ট গণহত্যার বিচার কার্যক্রম শুরু হবে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনের সংস্কার কাজ পরিদর্শন শেষে এমনটি বলেন আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল।

এ সময় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম, অন্যান্য প্রসিকিউটরগণ এবং এ সংস্কার কাজে সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, ‘জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানে তৎকালীন ফ্যাসিস্ট স্বৈরাচারী শাসক গোষ্ঠী নির্মমভাবে ছাত্র-জনতার উপর নির্বিচারে গুলি চালায়। সে সময় কমপক্ষে দেড় হাজার মানুষ প্রাণ হারিয়েছে। হাজার হাজার মানুষের অঙ্গহানি, গুরুতর আহত ও চিরতরের জন্য বিকলাঙ্গ হয়ে গিয়েছে।’

আসিফ নজরুল বলেন, ‘এত বড় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিচার যেখানে হবে সেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংস্কার কাজ আজ আমরা দ্বিতীয় বারের মতো পরিদর্শন করলাম। সংস্কার কাজ সুন্দর ও সঠিকভাবে দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করতে গণপূর্ত উপদেষ্টা সক্রিয় ভূমিকা রাখছেন।’

চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম বলেন, সর্বোচ্চ আদালতের রেওয়াজ অনুযায়ী নবনিযুক্ত বিচারপতিদের আইনজীবী সমিতির পক্ষ থেকে বরণ করে নেয়া হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মূল ভবনের সংস্কার কাজের পূর্বে বর্তমান অস্থায়ী কক্ষে বৃহস্পতিবার থেকে বিচার কার্যক্রম শুরু হবে।

আইন উপদেষ্টা জুলাই-আগস্ট গণহত্যা

বিজ্ঞাপন
সর্বশেষ

দক্ষিণ আফ্রিকা দল এখন বাংলাদেশে
১৬ অক্টোবর ২০২৪ ১৩:০৪

সম্পর্কিত খবর