Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ বছরে সড়কে ৩৫ হাজারের বেশি প্রাণহানি

সারাবাংলা ডেস্ক
১৬ অক্টোবর ২০২৪ ১৩:২১

ঢাকা: দেশে সাড়ে পাঁচ বছরে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩২ হাজার ৭৩৩টি। ২০১৯ সাল থেকে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৫ হাজার ৩৮৪ জন। এই সময়ে আহত হয়েছেন ৫৩ হাজার ১৯৬ জন। একই সময়ে ১১ হাজার ৬৬৯ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১ হাজার ৫৯৩ জন। ফলে মোট নিহতের ৩২.৭৬ শতাংশই মোটরসাইকেল দুর্ঘটনায়।

বুধবার (১৬ অক্টোবর) সকালে সংবাদ মাধ্যমে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমানের পাঠানো দুর্ঘটনার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

সংগঠনটি ৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল, বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়া এবং নিজস্ব তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাড়ে পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় ৮৭ হাজার ৮৮৪ কোটি ১২ লাখ টাকার মানব সম্পদের ক্ষতি হয়েছে। একই সময়ে ৫৮৭টি নৌ-দুর্ঘটনায় এক হাজার ২১ জন নিহত, ৫৮২ জন আহত এবং ৩৬৯ জন নিখোঁজ রয়েছেন। এক হাজার ২২৮টি রেলপথ দুর্ঘটনায় এক হাজার ৪০৩ জন নিহত এবং এক হাজার ২৬৯ জন আহত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ছয় হাজার ৮৪৩টি মুখোমুখি সংঘর্ষ, ১২ হাজার ১৬৭টি নিয়ন্ত্রণ হারিয়ে, আট হাজার ৬৩১টি পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, চার হাজার ৩৩৬টি যানবাহনের পেছনে আঘাত করা এবং ৭৫৬টি অন্যান্য কারণে ঘটেছে।

সারাবাংলা/ইআ

রোড সেফটি ফাউন্ডেশন সড়ক দুর্ঘটনা

বিজ্ঞাপন
সর্বশেষ

দক্ষিণ আফ্রিকা দল এখন বাংলাদেশে
১৬ অক্টোবর ২০২৪ ১৩:০৪

সম্পর্কিত খবর