Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিভাসুর নতুন ভিসি অধ্যাপক ড. লুৎফুর রহমান

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২৪ ১৯:৫৯

চট্টগ্রাম: চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. লুৎফুর রহমান। এর আগে বিশ্ববিদ্যালয়টির ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিনের দায়িত্বে ছিলেন তিনি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাষ্ট্রপতির অনুমোদন সাপেক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে অধ্যাপক লুৎফুর রহমানকে সিভাসু’র নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সিভাসু আইন ২০০৬ এর ১০ (১) ধারা অনুযায়ী পাঁচটি শর্তে এ নিয়োগ দেওয়া হয়েছে। শর্তগুলো হচ্ছে— উপাচার্য হিসেবে যোগদানের তারিখ হবে মেয়াদ হবে চার বছর, তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন, বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন, প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে ক্যাম্পাসে অবস্থান করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক লুৎফুর রহমানের বাড়ি ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায়। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৯ সালে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি অর্জন করেন। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে অ্যানাটমিতে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তিনি টোকিও ইউনিভার্সিটি অব অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ের ওপর পোস্ট-ডক্টরেট সম্পন্ন করেন।

লুৎফুর রহমান ২০০১ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। দীর্ঘ ২৪ বছর তিনি গবেষণা ও অধ্যাপনায় নিয়োজিত আছেন। তিনি চারবার বিশ্ববিদ্যালয়ের অ্যানাটামি ও হিস্টোলজি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, কর্মরত অধ্যাপকদের মধ্য থেকে উপাচার্য নিয়োগের দাবিতে গত ৩ সেপ্টেম্বর থেকে বিক্ষোভ সমাবেশ, সড়ক অবরোধসহ নানা কর্মসূচি পালন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীরা।

সারাবাংলা/আইসি/এইচআই

ড. লুৎফুর রহমান ভিসি সিভাসু

বিজ্ঞাপন
সর্বশেষ

রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন
১৭ অক্টোবর ২০২৪ ২০:৪১

সম্পর্কিত খবর