Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলাই-আগস্ট আন্দোলনে শহিদ পরিবারদের ৩০ লাখ টাকা করে দেওয়া হবে

সারাবাংলা ডেস্ক
১৭ অক্টোবর ২০২৪ ২০:৫৬

বৃহস্পতিবার উপদেষ্টা পরিষদের বৈঠকের পর ফরেন সার্ভিস একাডেমিকে ব্রিফ করেন পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা। প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম ও প্রেস সেক্রেটারি শফিকুল আলম এ সময় উপস্থিত ছিলেন। ছবি: পিআইডি

জুলাই-আগস্ট মাসের ছাত্র-জনতার আন্দোলনে নিহত প্রত্যেক শহিদ পরিবারকে পুনর্বাসনের জন্য ৩০ লাখ টাকা করে সহায়তা দেওয়া হবে ‘জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন’ থেকে।

বৃহস্পতিবার (১৭ অক্টেবর) প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম রাজধানীর হেয়ার রোডে ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মাহফুজ আলম বলেন, প্রতিটি শহিদ পরিবারকে জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন থেকে ৩০ লাখ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। পরে যদি যাচাই-বাছাই করে আরও টাকা দেওয়া প্রয়োজন বলে মনে হয়, সেটাও করা হবে।

শহিদ পরিবারগুলোর পাশাপাশি আহতদেরও পুনর্বাসন করা হবে বলে জানান মাহফুজ। বলেন, জুলাই-আগস্টের গণআন্দোলনে যারা শহিদ হয়েছেন শুধু তাদের পুনর্বাসন করা হচ্ছে, বিষয়টি এমন নয়। আন্দোলনে যারা আহত হয়েছেন তাদের পরিবারেরও পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে। আহতদের পুনর্বাসনের ক্ষেত্রে আগামী সপ্তাহে একটি দৃশ্যমান উদ্যোগ নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা রিজওয়ানা হাসান বলেন, আহতের যদি উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়া প্রয়োজন হয়, সেটিও করা হবে। এরই মধ্যে সাতজনের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। আরও কাউকে যদি দেশের বাইরে নেওয়ার প্রয়োজন হয়, সেটাও করব।

উপদেষ্টা রিজওয়ানা আরও বলেন, সরকারের তরফ থেকে আবার স্পষ্ট করা হচ্ছে, আহতদের চিকিৎসার ক্ষেত্রে কোনো গাফিলতি বরদাশত করা হবে না। বাংলাদেশের সরকারি-বেসরকারি সব হাসপাতলে বলে দেওয়া হয়েছে, আহতদের বিনা পয়সার চিকিৎসা দেওয়া হবে। তারপরও যারা পয়সা নিয়েছে, তাদের পয়সা ফেরত দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম উপস্থিত ছিলেন। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর