Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এআই দিয়ে তৈরি শিশু যৌন নির্যাতনের ছবি আশঙ্কাজনক হারে বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক
১৮ অক্টোবর ২০২৪ ১৭:২৭

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে শিশুদের যৌন নির্যাতনের ছবি তৈরির পরিমাণ আশঙ্কাজনক হারে বেড়েছে। এআইয়ের প্রযুক্তিগত উন্নয়নের ফলে এসব ছবির মানও এমনভাবে বাড়ছে যে এগুলো প্রকৃত ছবি হিসেবে ভ্রমও তৈরি করছে। এসব বেআইনি গ্রাফিক কনটেন্টে সয়লাব হয়ে যাচ্ছে অনলাইন।

অনলাইন পর্যবেক্ষণ সংস্থা ইন্টারনেট ওয়াচ ফাউন্ডেশন (আইডব্লিউএফ) বলছে, গত ছয় মাসে তারা ইন্টারনেট থেকে এ রকম কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে বানানো ৭৪টি শিশু যৌন নির্যাতনের কনটেন্ট সরনোর জন্য পদক্ষেপ নিয়েছে। এই সংখ্যা গত বছরের তুলনায় বেশি।

বিজ্ঞাপন

আইডব্লিউএফ জানিয়েছে, প্রায় সব বেআইনি কনটেন্ট ইন্টারনেটের সাধারণ সাইটগুলোতেই পাওয়া গেছে, ডার্ক ওয়েবে নয়। শুধু তাই নয়, এআই দিয়ে তৈরি এসব কনটেন্টের মান এতটাই উন্নত হয়েছে যে বিভিন্ন কর্তৃপক্ষও সন্দেহ করছে যে ছবিতে দেখানো শিশু বাস্তবও হতে পারে।

আইডব্লিউএফের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী ডেরেক রে-হিল বলেন, ‘ছবিগুলোর উন্নতমান ইঙ্গিত দেয় যে এআই প্রযুক্তি বাস্তব ভুক্তভোগীদের ছবি এবং ভিডিও থেকে প্রশিক্ষিত হয়েছে, যা আশঙ্কাজনক।’

এআই দিয়ে তৈরি কনটেন্টগুলোর মধ্যে ছিল বাস্তব জীবনে নির্যাতনের শিকার শিশুদের ছবি। এক প্রতিবেদনে আইডব্লিউএফ বলেছে, এআই ব্যবহার করে সেলিব্রিটিদের ছবি পরিবর্তন করে শিশুদের যৌন নির্যাতনের দৃশ্য তৈরি করা হচ্ছে। এ ছাড়াও অনলাইনে পাওয়া শিশুদের ছবিগুলোও সংগ্রহ করে এআই ব্যবহার করে নগ্ন করে ফেলা হচ্ছে।

আইডব্লিউএফ জানিয়েছে, গত ছয় মাসে তাদের চিহ্নিত কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে বানানো বেআইনি কনটেন্টের অর্ধেকের বেশি রাশিয়া ও যুক্তরাষ্ট্রে তৈরি হয়েছে। জাপান ও নেদারল্যান্ডসেও এমন অনেক কনটেন্ট শনাক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনজে

অবৈধ কন্টেন্ট আইডব্লিউএফ এআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর