Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিনওয়ারের মৃত্যু গাজায় যুদ্ধ শেষের সুযোগ: কমলা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক
১৮ অক্টোবর ২০২৪ ১৭:৩৯

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুতে গাজায় চলমান যুদ্ধের অবসান ঘটানোর সুযোগ তৈরি হয়েছে বলে মনে করছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী কমলা হ্যারিস।

বিবিসির খবরে বলা হয়, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) হোয়াইট হাউজে দেওয়া বক্তব্যে এ বিষয়ে কথা বলেন কমলা। এর আগে ইসরায়েলি বাহিনীর হামলায় বুধবার (১৬ অক্টোবর) হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আনুষ্ঠানিকভাবে সিনওয়ারের মৃত্যুর ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

কমলা হ্যারিস বলেন, ‘হামাস ধ্বংস হয়ে গেছে। এর নেতৃত্ব নিশ্চহ্ন হয়ে গেছে। হামাস নেতা সিনওয়ারের মৃত্যু আমাদের জন্য গাজা যুদ্ধের অবসান ঘটানোর একটি সুযোগ এনে দিয়েছে।’

এদিকে কমলা হ্যারিসের অভিমতের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন বিশ্লেষক মুইর। তিনি বলেন, সিনওয়ারের মৃত্যুকে অনেকে যুদ্ধ সমাপ্তির সম্ভাবনা হিসেবে দেখছেন। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এখনো সম্পূর্ণভাবে যুদ্ধ চালিয়ে যাওয়ার মনোভাবেই রয়েছে।

যুদ্ধ শেষ না হলেও সিনওয়ারের মৃত্যুকে হামাসের নেতৃত্বের জন্য বড় আঘাত বলে অভিহিত করেছেন মুইর। তিনি বলেন, ৭ অক্টোবরের হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন সিনওয়ার। তার অবর্তমানে হামাস ক্ষতিগ্রস্ত হবে। তবে হামাস ও লেবাননের হিজবুল্লাহর তাদের লড়াই চালিয়ে যাবে।

এর আগে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ ও প্রতিরক্ষা দফতর থেকে অভিযানে হামাসের শীর্ষ এক নেতার মৃত্যুর তথ্য জানানো হয়। পরে সুনিশ্চিত হয়ে নেতানিয়াহু নিজেই সিনওয়ারের মৃত্যুর খবর ঘোষণা করেন।

বিজ্ঞাপন

সিনওয়ারের মৃত্যুর পর ইসরায়েলি জিম্মিদের পরিবারের সদস্যরা তাদের প্রিয়জনদের মুক্তি নিয়ে আলোচনার জন্য সরকারে প্রতি আহ্বান জানিয়েছেন। অন্যদিকে অনেক ফিলিস্তিনি আশা করছেন, এ ঘটনার মাধ্যমে হয়তো দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটতে পারে।

সারাবাংলা/এনজে/টিআর

কমলা হ্যারিস গাজা-ইসরায়েল সংঘাত হামাস নেতার মৃত্যু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর