Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ফের সংলাপ শনিবার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৪ ২০:৩৩

ঢাকা: রাষ্ট্র সংস্কারের অংশ হিসেবে রাজনৈতিক মতৈক্য তৈরির প্রক্রিয়ায় ফের রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে অন্তর্বর্তী সরকার। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস নিজেই দলগুলোর সঙ্গে বসবেন সংলাপে। এই সংলাপে আট থেকে ১০টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হতে পারে।

শনিবার (১৯ অক্টোবর) রাজনৈতিক দলগুলোকে সঙ্গে এই সংলাপে আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা।

বিজ্ঞাপন

এ দফায় সংলাপে যেসব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে সেগুলো হলো— জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম, বিজেপি, ১২ দলীয় জোট, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয় মুক্তি কাউন্সিল, লেবার পার্টি ও জাতীয় পার্টি (আন্দালিব)। প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ জানিয়েছেন, আরও দুয়েকটি রাজনৈতিক দল ও জোটকে সংলাপে আমন্ত্রণ জানানো হতে পারে।

এর আগের সংলাপগুলোতে রাজনৈতিক দলগুলো নির্বাচনি রোডম্যাপসহ রাষ্ট্রব্যবস্থা সংস্কারের বিভিন্ন বিষয়ে নিজেদের অবস্থান ও প্রস্তাবনা তুলে ধরেছে সরকারের কাছে। এর মধ্যে বিভিন্ন খাতের সংস্কারে ছয়টি পূর্ণাঙ্গ কমিশন গঠন করেছে সরকার। আরও চারটি কমিশনের প্রধানের নাম ঘোষণা করা হয়েছে।

সংলাপে রাজনৈতিক দলগুলোর বক্তব্য ও প্রস্তাবনা শোনার পাশাপাশি উপদেষ্টা পরিষদ বিভিন্ন সংস্কার কমিশনের কাজের অগ্রগতি সম্পর্কে অবহিত করবে। উপদেষ্টারা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজনৈতিক নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন। তাদের পরামর্শও নেবেন।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর আগস্টের শেষে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম সংলাপে বসেন ড. ইউনূস। সবশেষ গত ৫ অক্টোবর বিএনপিসহ পাঁচটি দল ও গণতন্ত্র মঞ্চসহ তিনটি জোট সংলাপে অংশ নেয়।

বিজ্ঞাপন

প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ গণমাধ্যমকে বলেন, রাষ্ট্র সংস্কারের প্রক্রিয়া এগিয়ে নিতে অন্তর্বর্তীকালীন সরকার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে। এর আগেও সংলাপ হয়েছে। এর ধারাবাহিকতায় আগামী শনিবার আরও এক দফা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করবে সরকার।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের আগের সংসদের বিরোধী দল জাতীয় পার্টিকে সংলাপে ডাকা হবে কি না— এ প্রশ্নের জবাবে উপপ্রেসসচিব বলেন, এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। এটি চলমান প্রক্রিয়া। পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতন হয়। প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। তিন দিন পর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার শপথ নেয়।

ক্ষমতায় আসার পরপরই বিভিন্ন রাজনৈতিক দলের আলোচনা বা সংলাপ করে রাষ্ট্র সংস্কার প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার কথা জানায় সরকার। আগস্টের শেষ ভাগে প্রথম রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসে সরকার। এরপর আরও দুই দফায় বেশ কয়েকটি দলের সঙ্গে আলোচনা হয়েছে। এরই ধারাবাহিকতায় এবর চতুর্থ দফায় সংলাপ হচ্ছে।

সারাবাংলা/টিআর

উপদেষ্টা পরিষদ প্রধান উপদেষ্টা রাজনৈতিক দল সংলাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর