Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা, হতে পারে ঝড়-বৃষ্টি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২৪ ১৩:৫৪

ঢাকা: আগামী মঙ্গলবারের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটির পূর্বাভাস বলছে, এই লঘুচাপের কারনে সারাদেশে বৃষ্টি হতে পারে। বিশেষ করে উপকূলীয় জেলাগুলোর ওপর দিয়ে ঝড় বয়ে যেতে পারে।

শনিবার (১৯ অক্টোবর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

এসময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে রোববারের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ওইদিনের পূর্বাভাস অনুযায়ী অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে রাজধানী ঢাকাতে তপ্ত রোদ থাকলেও দেশের অন্যান্য বিভাগের ওপর দিয়ে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, সোমবারের পূর্বাভাস অনুযায়ী, অস্থায়ীভাবে আংশিক মেফলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ওইদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা বলছে বৃষ্টিপাত হতে পারে। তিনি আরো জানান, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মধ্য বঙ্গোপসাগরে ২২ অক্টোবর এর মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

এদিকে শনিবার সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি এবং কুমিল্লা অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/দক্ষিন-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/এমপি

আবহাওয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

নাটোরে সড়ক দুর্ঘটনায় নিহত ২
১৯ অক্টোবর ২০২৪ ১২:৩৪

সম্পর্কিত খবর