Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদালতের আদেশে আপাতত ইতালিতেই থাকছেন ১০ বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক
১৯ অক্টোবর ২০২৪ ১৪:৫৪

আলবেনিয়ার উত্তারাঞ্চলের একটি ক্যাম্প থেকে অভিবাসন প্রত্যাশিদের একটি দলকে ইতালিতে ফেরত আনার নির্দেশ দিয়েছে রোমের একটি আদালত। নিজ দেশে ফেরত পাঠাতে যে ১২ জন অভিবাসন প্রত্যাশিকে উত্তরাঞ্চলের একটি ক্যাম্পে পাঠানো হয়েছিল, তাদের মধ্যে ১০ জন বাংলাদেশি ও দু’জন মিসরের।

শুক্রবার (১৮ অক্টোবর) রোমের বিচারকরা সিদ্ধান্ত নিয়েছেন যে অভিবাসীদের ইতালিতে ফেরত পাঠানো উচিত, যদিও তাদের রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোমের আদালত বলেছে, ইতালিতে তাদের ফিরিয়ে আনা উচিত কারণ আদালতের মতে এসব অভিবাসন প্রত্যাশিরা এমন দেশ থেকে এসেছে যেখানে ফেরাটা তাদের জন্য নিরাপদ নয়।

এর ফলে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোয় ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি পাঁচ বছরের যে চুক্তি করেছিলেন তা একটি বড় বাধার মুখে পড়লো। ইতালি সরকার বলেছে, তারা আদালতের রায়কে চ্যালেঞ্জ করবে।

প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলছেন, ‘কোন দেশ নিরাপদ কি না এটি আদালতের বলবার বিষয় নয়,এটা সরকারের বিষয়।’ তিনি সোমবার (২১ অক্টোবর) এ নিয়ে মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন।

যদিও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ভূমধ্যসাগর দিয়ে অবৈধ অভিবাসন চলতি বছর ৬৪ শতাংশ কমেছে। ইউরোপজুড়ে সরকারগুলো এ ধরণের অভিবাসীর সংখ্যা কমাতে চাপের মুখে আছে।

সম্প্রতি লিবিয়া থেকে ইতালি যাবার পথে পঁচাশি জনের একটি দলকে সাথে সাগর থেকে উদ্ধার করা হয়। এর মধ্যে দশ জন বাংলাদেশি ও ছয়জন মিশর থেকে লিবিয়া হয়ে গিয়েছিল।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদজি বলেছেন, সরকার এর বিরুদ্ধে আপিল করবেন এবং তার মতে ইতালির ‘অভিবাসী শিবির পরিকল্পনা’ দু’বছরের মধ্যে ইউরোপিয়ান আইনে পরিণত হবে। সূত্র- বিবিসি বাংলা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচআই

অভিবাসী আলবেনিয়া বাংলাদেশি

বিজ্ঞাপন
সর্বশেষ

হামাস টিকে আছে, থাকবে : খামেনি
১৯ অক্টোবর ২০২৪ ১৭:২৯

দুই দিনে ট্রাফিক আইনে ১৭৭৯ মামলা
১৯ অক্টোবর ২০২৪ ১৭:০৮

ওজন কমাতে হরমোন নিয়ন্ত্রণ
১৯ অক্টোবর ২০২৪ ১৭:০৭

আখড়াবাড়িতে আজ ভাঙছে সাধুর হাট
১৯ অক্টোবর ২০২৪ ১৭:০২

সম্পর্কিত খবর