Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্মঘট : পণ্যবাহী কনটেইনার পরিবহন বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ অক্টোবর ২০২৪ ১৮:৩০

চট্টগ্রাম : আকস্মিক ধর্মঘটে চট্টগ্রাম বন্দরে কনটেইনার আনা-নেওয়া বন্ধ হয়ে গেছে। কনটেইনার পরিবহনকারী গাড়ি প্রাইম মুভার ট্রেইলার শ্রমিকরা এ ধর্মঘটের ডাক দিয়েছে।

ধর্মঘটের কারণে সোমবার (২১ অক্টোবর) সকাল থেকে বেসরকারি ডিপো থেকে রফতানি পণ্যবোঝাই কনটেইনার চট্টগ্রাম বন্দরে জাহাজীকরণের জন্য নেয়া যায়নি। একইভাবে আমদানি পণ্যবোঝাই কনটেইনারও চট্টগ্রাম বন্দর থেকে বের হয়নি।

উল্লেখ্য, দেশের আমদানি-রফতানি পণ্যের ৯৯ শতাংশ কনটেইনারের মাধ্যমে পরিবহন হয়। রফতানি পণ্য কারখানা থেকে প্রথমে বেসরকারি কনটেইনার ডিপো বা অফডকে নেয়া হয়। সেখানে কাস্টমসসহ বিভিন্ন সংস্থার আইনি প্রক্রিয়া সম্পন্নের পর সেই পণ্য কনটেইনারে তোলা হয়।

এরপর প্রাইম মুভার ট্রেইলার গাড়িতে সেই কনটেইনার পাঠানো হয় বন্দরে। সেখান থেকে জাহাজে ওঠানোর পর রফতানি পণ্যবোঝাই কনটেইনার যায় নির্ধারিত গন্তব্যে। অফডক থেকে রফতানি ও আমদানি পণ্য মিলিয়ে চট্টগ্রাম বন্দরে প্রতিদিন গড়ে প্রায় দুই হাজার কনটেইনার পরিবহন হয়।

জানা গেছে, চট্টগ্রামে ২১টি বেসরকারি কনটেইনার ডিপো আছে। ধর্মঘটের কারণে সবগুলো ডিপোতেই কার্যত অচলাবস্থা সৃষ্টি হয়েছে। তবে বন্দরের অভ্যন্তরে জাহাজে কনটেইনার ওঠানামা অব্যাহত আছে।

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) মহাসচিব রুহুল আমিন সিকদার বিপ্লব সারাবাংলাকে বলেন, ‘ধর্মঘটের কারণে আমাদের ২১টি ডিপো থেকে কনটেইনার পরিবহন পুরোপুরি বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় নির্ধারিত সময়ে জাহাজে পণ্য রফতানি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।’

জানা গেছে, চাকরির নিয়োগপত্র, ছবিসহ পরিচয়পত্র এবং সরকার–ঘোষিত মজুরি প্রদানের দাবিতে দুই দিনব্যাপী এ ধর্মঘটের ডাক দিয়েছে চট্টগ্রাম জেলা প্রাইম মুভার ট্রেইলার, কংক্রিট মিক্সচার, ফ্ল্যাটবেড ও ডাম্প ট্রাক শ্রমিক ইউনিয়ন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনজে

চট্টগ্রাম ধর্মঘট

বিজ্ঞাপন
সর্বশেষ

ফটোসাংবাদিক শোয়েব মিথুন আর নেই
২১ অক্টোবর ২০২৪ ২১:০৭

সম্পর্কিত খবর