Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশ্চিমাদের চাপ ব্যর্থ প্রমাণে পুতিনের ব্রিকস সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক
২২ অক্টোবর ২০২৪ ১৩:২২

চলতি সপ্তাহে রাশিয়ার কাজান শহরে ব্রিকস সম্মেলনের আয়োজন করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সম্মেলনে ২০টিরও বেশি দেশের রাষ্ট্রপ্রধান অংশ নেবেন।

আমন্ত্রিত নেতাদের মধ্যে আছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ইরানের প্রেসিডেন্ট মাসউদ পেজেশকিয়ান।

ক্রেমলিন একে রাশিয়ার ইতিহাসের অন্যতম বড় কূটনৈতিক আয়োজন হিসেবে আখ্যা দিয়েছে।

পশ্চিমাদের নিষেধাজ্ঞার চাপ কমাতে পুতিন ব্রিকস সদস্যদের ডলার ছাড়াই বৈশ্বিক লেনদেন ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাবেন বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছেন রাশিয়ান কর্মকর্তারা।

ব্রিকস গ্রুপের সদস্য দেশগুলো হচ্ছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা। এটিকে পশ্চিমা বিশ্বনেতৃত্বাধীন জোটের প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করা হয়। সম্প্রতি এতে যুক্ত হয়েছে মিসর, ইথিওপিয়া, ইরান এবং সংযুক্ত আরব আমিরাত। সৌদি আরবকেও যোগদানের আমন্ত্রণ জানানো হয়েছে।

ব্রিকস দেশগুলো বিশ্বের ৪৫% জনসংখ্যার প্রতিনিধিত্ব করে। রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন যে, আরও ৩০টি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে বা ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে চায়।

তবে ব্রিকসের মধ্যে মতপার্থক্যও রয়েছে। চীন ও ভারতের মধ্যে মতবিরোধ এবং মিসর ও ইথিওপিয়ার মধ্যে উত্তেজনা এই জোটের কার্যকারিতাকে প্রশ্নবিদ্ধ করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, কাজানে পুতিনের চ্যালেঞ্জ হবে সদস্য দেশগুলোর এই ভিন্নতা পাশ কাটিয়ে ঐক্যমত বজায় রাখা যাতে রাশিয়াকে বিচ্ছিন্ন দেশ হিসেবে প্রকাশ না পায়।

 

সারাবাংলা/এনজে

ব্রিকস সম্মেলন ভ্লাদিমির পুতিন

বিজ্ঞাপন
সর্বশেষ

ছন্দা এবার ‘বিউটি কুইন’ শাবানা!
২৫ অক্টোবর ২০২৪ ১৬:৫৮

তুরস্কের হামলায় সিরিয়ায় নিহত ২৭
২৫ অক্টোবর ২০২৪ ১৫:৩৫

সম্পর্কিত খবর