Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গভীর নিম্নচাপ রূপ নিয়েছে ঘূর্ণিঝড় ‘দানা’য়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৪ ১১:৪৭

কক্সবাজার: বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্নিঝড় ‘দানা’ এ পরিণত হয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরের ১ নম্বর দূরবর্তী সর্তক সংকেত নামিয়ে ২ নম্বর ও দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখানো হয়েছে।

আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খানের দেওয়া তথ্যমতে, আজ সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ঘন্টায় ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। যাতে স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে। যদিও ২২ দিনের মাছধরা নিষেধাজ্ঞা চলছে সাগরে।

সারাবাংলা/এসডব্লিউআর

কক্সবাজার ঘূর্ণিঝড় দানা নিম্নচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা
২৫ অক্টোবর ২০২৪ ২১:৩০

সম্পর্কিত খবর