Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৪ ১৩:৪৭

ঢাকা: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

আইন উপদেষ্টার বক্তব্যে সরকার একমত পোষণ করেছে, তাহলে সরকারের পরবর্তী পদক্ষেপ কি? এমন প্রশ্নের জবাবে শফিকুল আলম বলেন, এখন পর্যন্ত আমরা বলতে পারি যে কোনো ধরনের সিদ্ধান্ত হয়নি।

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে সরকারের অবস্থান সম্পর্কে জানতে চাইলে শফিকুল আলম বলেন, যারা (এই দাবিতে) বিক্ষোভ করছেন তাদের আমরা বারবার বলছি, তারা যেন বঙ্গভবনের আশপাশে থেকে সরে যান। মঙ্গলবার থেকে বঙ্গভবনের আশপাশের নিরাপত্তাও বাড়ানো হয়েছে।
তিনি আরও বলেন, রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি।

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মঙ্গলবার (২২ অক্টোবর) সাতদিনের আলটিমেটাম দেওয়া হয়েছে এবং সেখানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারাও ছিলেন। এ প্রসঙ্গে সরকারের অবস্থান জানতে চাইলে শফিকুল আরও বলেন, যারা এই আলটিমেটাম দিচ্ছে, তাদের এ প্রশ্ন জিজ্ঞাসা করুন।

এই পদত্যাগের দাবিকে সরকার কীভাবে দেখছে জানতে চাইলে তিনি বলেন, অনেক ধরনের দাবি অনেক জায়গায় তৈরি হয়। সব তো আমরা অ্যাড্রেস করি না।

বিএনপির একটি প্রতিনিধি দলের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক হয়েছে। এই বৈঠকের বিষয় সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রেস সচিব বলেন, রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে বিএনপির সঙ্গে প্রধান উপদেষ্টার কোনো আলোচনা হয়নি। এটি একটি রুটিন আলোচনা। আমাদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর চলমান সংলাপের অংশ হিসেবে বিএনপির প্রতিনিধি দল এসেছিল। আমরা মনে করি, রাজনৈতিক দলগুলো আমাদের অংশীজন। তাদের সঙ্গে বৈঠক হয়েছে, সামনে আরও হবে।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (২১ সেপ্টেম্বর) আইন উপদেষ্টা আসিফ নজরুল গণমাধ্যমকে এক ব্রিফিংয়ে বলেন, রাষ্ট্রপতি আগেই বলেছেন যে শেখ হাসিনা পদত্যাগ করেছেন। এরপর তার দেওয়া বক্তব্যের মাধ্যমে রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন, শপথ ভঙ্গ করেছেন। এর ফলে তিনি রাষ্ট্রপতি পদে থাকার যোগ্য কি না, সেটি উপদেষ্টা পরিষদ খতিয়ে দেখবে।

এদিকে সোমবার দিনভর বিতর্কের পর রাতে রাষ্ট্রপতির প্রেসউইং থেকে একটি ‘সুস্পষ্ট ব্যাখ্যা’ পাঠানো হয় গণমাধ্যমে। তাতে বলা হয়, প্রধানমন্ত্রী পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের ইস্যুটি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মাধ্যমে সংবিধানের ১০৬ নম্বর ধারার প্রয়োগের মাধ্যমে মীমাংসিত। এ বিষয়ে কোনো বিতর্ক তৈরি করে সরকারকে অস্থিতিশীল বা বিব্রত করা থেকে সবাইকে বিরত থাকতে অনুরোধ করেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির এই ‘সুস্পষ্ট ব্যাখ্যা’ অবশ্য সন্তুষ্ট করতে পারেনি ছাত্র-জনতাকে। মঙ্গলবার কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন থেকে রাষ্ট্রপতির পদত্যাগ বা অপসারণ দাবি করা হয়েছে এ সপ্তাহের মধ্যে।

এদিন সন্ধ্যায় ছাত্র-জনতা রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবন অভিমুকে যাত্রা করে। বঙ্গভবনের সামনে দীর্ঘ সময় বিক্ষোভ করে। পরে বঙ্গভবনে ঢুকতে চাইলে আইনশৃঙ্খলা বাহিনী বাধা দিলে সংঘর্ষে কমপক্ষে পাঁচজন আহত হয়েছেন। বুধবার বিকেলে ফের বঙ্গভবনের সামনে জমায়েতের ঘোষণা দিয়ে মধ্যরাতে এ দিনের মতো আন্দোলন স্থগিত করেছে শিক্ষার্থীরা।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর