Sunday 27 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এগোচ্ছে ঘুর্ণিঝড় দানা, বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৪ ১৪:৩১

ঢাকা: ঘুর্ণিঝড় দানা ক্রমেই উপকূলের দিকে এগোচ্ছে। আবহাওয়ার সবশেষ বিশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী পায়রা সমুদ্রবন্দর থেকে মাত্র ৫৯৫ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে দানা। সংস্থাটি বলছে, এটি আরও ঘনীভূত হতে পারে। এদিকে সমুদ্রবন্দরগুলো থেকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ঘুর্ণিঝড়ের প্রভাবে আগামী তিনদিন দেশে বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৩ অক্টোবর) দুপুর ১২ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬০০ কি.মি. দক্ষিণ- দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৪০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কি.মি. দক্ষিণ- দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘন্টায় ৮৮ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়ার সবশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘দানা’ আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় (১৬.৭° উত্তর অক্ষাংশ এবং ৮৯.৪° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।

আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খান জানিয়েছেন, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর (পুনঃ) ৩  নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এসময় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে দ্রুত নিরাপদ আশ্রমে যেতে বলা হয়েছে।

এদিকে বুধবার (২৩ অক্টোবর) সকাল ৯ টা থেকে পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) আবহাওয়ার পূূর্বাভাসে বলা হয়েছে,  সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ পরিস্থিতি শুক্রবারও (২৫ অক্টোবর) থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

পূর্বাভাস বলছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে বর্ধিত ৫  দিনের আবহাওয়ার অবস্থা বলছে, বৃষ্টিপাতের প্রবনতা হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

সারাবাংলা/জেআর/এমপি

ঘূর্ণিঘড় ঘূর্ণিঝড় দানা

বিজ্ঞাপন
সর্বশেষ

পেঁয়াজে সফলতা এনেছে নাসিক-৫৩
২৭ অক্টোবর ২০২৪ ১৫:৫৫

সম্পর্কিত খবর