Thursday 24 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরাক-সিরিয়ায় তুরস্কের প্রতিশোধমূলক হামলা, নিহত ৫৯

আন্তর্জাতিক ডেস্ক
২৪ অক্টোবর ২০২৪ ২০:৫৫

তুরস্কের রাজধানী আঙ্কারায় হামলার জবাবে তুরস্কের বিমান হামলায় ইরাক-সিরিয়ায় ৫৯ জন নিহত সেইসাথে ১২ জন বেসামরিক নিহত হয়েছেন।

তুরস্কের সরকার আঙ্কারার হামলায় পাঁচজন নিহত হওয়ার পর ইরাক ও সিরিয়ায় কুর্দি বিদ্রোহী গোষ্ঠী পিকেকে (কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি) সংশ্লিষ্ট জায়গাগুলোতে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বড় ধরনের বিমান হামলা চালিয়েছে।

তুরস্ক সরকার জানায়, এই হামলাটি ৫৯ জনকে ‘সন্ত্রাসী’ হিসেবে চিহ্নিত করে করা হয়েছে।

অন্যদিকে, কুর্দি-নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) দাবি করেছে, তুরস্কের এই হামলায় সিরিয়ার উত্তর ও পূর্বাঞ্চলে ১২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এর আগে বুধবার (২৩ অক্টোবর) আঙ্কারায় তুরস্ক মহাকাশ শিল্প সংস্থা (টিএআই)-এর সামনে বন্দুকধারীদের হামলায় ৫ জন নিহত হয় এবং ২২ জন আহত হয়, যার মধ্যে সাতজন বিশেষ বাহিনীর সদস্য। তুরস্কের সরকার দাবি করেছে যে এই হামলার জন্য পিকেকে দায়ী।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের প্রতিশোধমূলক হামলায় ৪৭টি লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে, যার মধ্যে সামরিক স্থাপনা, গোলাবারুদ ডিপো এবং জ্বালানি অবকাঠামো অন্তর্ভুক্ত ছিল।

বুধবার (২৩ অক্টোবর)-এর হামলাকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ‘জঘন্য সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন এবং বলেছেন, ‘কোনো সন্ত্রাসী গোষ্ঠী তুরস্কের নিরাপত্তা বিঘ্নিত করতে পারবে না।’

তবে এই ঘটনায় ইরাক ও সিরিয়ায় কুর্দি বিদ্রোহী গোষ্ঠী পিকেকে কোনো ধরণের প্রতিক্রিয়া ব্যক্ত করেনি।

সারাবাংলা/এনজে

ইরাক-সিরিয়া কুর্দি সম্প্রদায় তুরস্ক বিমান হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইসরায়েলকে হতাশ করল সৌদি আরব
২৪ অক্টোবর ২০২৪ ২২:০২

সম্পর্কিত খবর