Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থনীতি প্রশ্নে নোবেলজয়ীরা কমলার পক্ষে, ভোটারদের পছন্দ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
২৫ অক্টোবর ২০২৪ ১৭:২০

অপেক্ষা আর মাত্র ১০ দিনের। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই প্রার্থী শেষ মুহূর্তে এসে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছেন। ডেমোক্র্যাট দলের কমলা হ্যারিস আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প কেউ কাউকে ছেড়ে কথা বলছেন না। দেশের রাজনীতি থেকে শুরু করে বিশ্ব রাজনীতি ও দেশের অর্থনীতির জন্য কোন প্রার্থী বেশি উপযুক্ত, শেষ সময়ে এসে দোদুল্যমান ভোটাররা হয়তো সেটিই ঠিক করছেন।

বিজ্ঞাপন

এর মধ্যেই উঠে এসেছে এক মজার তথ্য। ফাইন্যান্সিয়াল টাইমসের এক জরিপের তথ্য বলছে, ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের দুই প্রার্থীর মধ্যে ডোনাল্ড ট্রাম্প মার্কিন অর্থনীতিকে বেশি ভালো পরিচালনা করতে পারবেন বলে মনে করছেন বেশিসংখ্যক ভোটার। তবে বিশেষজ্ঞদের অভিমত ভিন্ন। তারা বলছেন, মার্কিন অর্থনীতি সামলানোর জন্য ট্রাম্পের চেয়ে কমলা হ্যারিস বেশি উপযুক্ত।

গত চার বছর ধরে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এই নির্বাচনে দলটির প্রার্থী কমলা হ্যারিস তারই ভাইস প্রেসিডেন্ট। বিশেষজ্ঞরা বলছেন, ডেমোক্র্যাটরা ভোটারদের এটা বোঝাতে ব্যর্থ হচ্ছেন যে বাইডেন-কমলা প্রশাসনের অধীনে আমেরিকার অর্থনীতি চার বছর আগের তুলনায় ভালো আছে। সে কারণেই ভোটাররা ট্রাম্পের পক্ষে অভিমত দিচ্ছেন।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিন্যান্সিয়াল টাইমস ও ইউনিভার্সিটি অব মিশিগান রস স্কুল অব বিজনেস অক্টোবর মাসে একটি জরিপ পরিচালনা করে। ওই জরিপে নিবন্ধিত ভোটারদের ৪৪ শতাংশ মনে করছেন, ট্রাম্প অর্থনীতিকে যোগ্যভাবে পরিচালনা করতে পারবেন। অন্যদিকে ৪৩ শতাংশ নিবন্ধিত ভোটার আস্থঅ রেকেছেন কমলা হ্যারিসের পক্ষে।

জরিপের আরেকটি প্রশ্ন ছিল— জয় পেলে কোন প্রার্থী জনগণকে আর্থিকভাবে বেশি ভালো রাখবেন? এ প্রশ্নের জবাবে ৪৫ শতাংশ ভোটার রিপাবলিকান প্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে বেছে নিয়েছেন। অন্যদিকে কমলাকে সমর্থন দিয়েছেন ৩৭ শতাংশ ভোটার।

নির্বাচনের মাত্র কয়েক দিন আগে এমন জরিপের তথ্যকে নাটকীয় মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, নির্বাচন সম্পর্কিত আগের সব জরিপেই ট্রাম্পের চেয়ে এগিয়ে থাকতে দেখা যেত কমলাকে। নতুন জরিপের তথ্য এটাই নির্দেশ করে, অর্থনৈতিক স্থিতিশীলতা ও বেকারত্বের হার কমিয়ে আনতে বাইডেন-কমলা প্রশাসনের প্রতি ভোটাররা আস্থা হারিয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে অন্য এক জরিপে আর্থিক স্থিতিশীলতার প্রশ্নে ৫১ শতাংশ ভোটার জানিয়েছেন, রিপাবলিকানদের অধীনে তারা অনেকটা বা কিছুটা হলেও ভালো ছিলেন। অন্যদিকে মাত্র ২৮ শতাংশ মনে করছেন, তারা বাইডেন প্রশাসনের অধীনেই ভালো আছেন।

জরিপে কমলা পিছিয়ে থাকলেও নোবেলজয়ী অর্থনীতিবিদরা কমলা হ্যারিসের অর্থনৈতিক পরিকল্পনার প্রতিই নিজেদের পক্ষপাতের কথা জানিয়েছেন। সাধারণ ভোটারদের ধারণার বিপরীতে ২৩ জন নোবেলজয়ী অর্থনীতিবিদ বলছেন, মার্কিন অর্থনীতি পরিচালনার ক্ষেত্রে কমলার ওপরই তারা আস্থা রাখছেন।

কমলা হ্যারিসের অর্থনৈতিক পরিকল্পনাকে ‘অত্যন্ত উচ্চ মানের’ অভিহিত করে ২৩ নোবেলজয়ী একটি খোলা চিঠিতে লিখেছেন, ‘আমাদের প্রত্যেকের বিভিন্ন অর্থনৈতিক নীতির বিবরণ সম্পর্কে ভিন্ন ভিন্ন মতামত রয়েছে। তারপরও আমরা বিশ্বাস করি, কমলা হ্যারিসের অর্থনৈতিক পরিকল্পনা সামগ্রিকভাবে দেশের অর্থনীতির উন্নতি ঘটাবে। একই সঙ্গে বিনিয়োগ, স্থায়িত্ব, স্থিতিস্থাপকতা, কর্মসংস্থানের সুযোগ ও ন্যায্যতার দিক থেকে এই পরিকল্পনা ডোনাল্ড ট্রাম্পের অর্থনৈতিক পরিকল্পনার চেয়ে উচ্চ মানের।’

সারাবাংলা/এইচআই/টিআর

কমলা হ্যারিস ডোনাল্ড ট্রম্প মার্কিন নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর