Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমলার প্রচারে তারকার মেলা, মধ্যবিত্তের পক্ষে থাকার প্রতিশ্রুতি

আন্তর্জাতিক ডেস্ক
২৫ অক্টোবর ২০২৪ ১৯:২৯

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানে শেষ মুহূর্তে এসে প্রার্থীরা ব্যাপক প্রচারণা চালাচ্ছেন ‘সুইং স্টেট’খ্যাত অঙ্গরাজ্যগুলোতে। জর্জিয়াতে এমনই এক প্রচারের অনুষ্ঠানে কমলার পক্ষে জড়ো হয়েছিলেন রাজনীতি থেকে শুরু করে সিনেমা জগতের তারকারাও। সেখানে তারা কমলার প্রতি সমর্থন কামনা করেছেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস জর্জিয়ায় প্রচার সমাবেশ আয়োজন করেন। সমাবেশে তিনি নিজে মধ্যবিত্ত মার্কিন নাগরিকদের পক্ষে থাকার অঙ্গীকার করেছেন। বলেছেন অর্থনীতিতে অগ্রাধিকার দেওয়ার কথা।

বিজ্ঞাপন

জর্জিয়ায় কমলার প্রচারে যেন বসেছিল তারকার মেলা। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও রক কিংবদন্তি ব্রুস স্প্রিংস্টিনসহ যোগ দিয়েছিলেন কৃষ্ণাঙ্গ অভিনেতা স্যামুয়েল এল জ্যাকসন ও চলচ্চিত্র পরিচালক স্পাইক লি। সমাবেশে তারা কমলার পক্ষে জোর সমর্থন জানান। সেই সঙ্গে ভোটারদেরও আগাম ভোট দিতে আহ্বান জানান।

আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হবে। এবারের নির্বাচনে জর্জিয়াকে সুইং স্টেট হিসেবে বিবেচনা করা হচ্ছে। মার্কিনিদের মধ্যে এটি স্বীকৃত, সুইং স্টেটগুলোই চূড়ান্তভাবে এই নির্বাচনের ফল নির্ধারণ করে থাকে।

এ কারণেই জর্জিয়ার ভোটারদের নিজের দিকে টানার চেষ্টার অংশ হিসেবে প্রচারে তারকাদের সমাবেশ ঘটালেন কমলা। প্রচারের শেষ দিকে তিনি চলচ্চিত্র ও সংগীত তারকারে জনপ্রিয়তাকে পুঁজি করে ভোটাদের তার দলে ভেড়ানোর চেষ্টা করছেন।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এর আগেও কমলার পক্ষে একাধিক সুইং স্টেটে প্রচারণা চালিয়েছেন। জর্জিয়ায় তিনি ট্রাম্পের প্রতি অভিযোগ করে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প নিজেকে ছাড়া অন্য কিছু নিয়ে ভাবতে পারেন না। ট্রাম্প একজন বৃদ্ধ লোকের মতো আচরণ করছেন।’

বিজ্ঞাপন

ম্যাকডোনাল্ডসে ট্রাম্পের সাম্প্রতিক ঘটনাকে উল্লেখ করে ওবামা বলেন, ‘প্রকৃতপক্ষে কমলা তার জীবনের শুরুর দিকে ফাস্ট ফুড কোম্পানিতে কাজ করেছিলেন।’

চলচ্চিত্র পরিচালক স্পাইক লি জেমস আর হলফোর্ড স্টেডিয়ামে উপচে পড়া ভোটারদের রিপাবলিকান প্রার্থীর পক্ষে ভোট না দিতে সতর্ক করেছেন।

এদিকে কমলা তার বক্তব্যে মার্কিন মধ্যবিত্ত শ্রেণির পক্ষে নিজের অবস্থান তুলে ধরেন। ডেমোক্র্যাট দলের এই প্রার্থী বলেন, তিনি প্রেসিডেন্ট হলে মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াইকে অগ্রাধিকার দেবেন।

বর্তমানে মার্কিন ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা কমলা বলেন, ‘আমরা এমন একটি ভবিষ্যৎ গড়ে তুলব, যেখানে জীবনযাত্রার খরচ কমিয়ে আনা হবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে এটিই হবে আমার অগ্রাধিকার।’

সারাবাংলা/এইচআই/টিআর

কমলা হ্যারিস ডোনাল্ড ট্রাম্প মার্কিন নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর