Sunday 27 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরায়েলি হামলার জবাব হবে যথোপযুক্ত, সিদ্ধান্ত সামরিক বাহিনীর: খামেনি

আন্তর্জাতিক ডেস্ক
২৭ অক্টোবর ২০২৪ ১৯:৫৪

আয়াতুল্লাহ আলি খামেনি

ইসরায়েলের হামলার জবাব ছোট কিছু যেমন হবে না, তেমনি অতিরিক্ত কিছুও হবে না বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি বলেছেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে ইরানের সামরিক বাহিনী।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, শুক্রবার (২৫ অক্টোবর) ইসরায়েল যে হামলা ইরানে চালিয়েছে, তা নিয়ে রোববার (২৭ অক্টোবর) প্রথম মুখ খুলেছেন খামেনি। গত ১ অক্টোবরে ইরান ইসরায়েলে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা করে। হামলার পর থেকে ইসরায়েল বড় হামলার হুমকি দিয়ে আসছিল। এর মধ্যেই শুক্রবার তারা ইরানে হামলা চালায়, যে হামলায় চারজন নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

ইসরায়েলের এই হামলার ফলে মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। দুই দেশই প্রতিশোধপরায়ণ হয়ে পালটাপালটি হামলা করতে থাকলে বড় ধরনের যুদ্ধ অবশ্যম্ভাবী হয়ে পড়বে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। হামলার পর দুই দেশের মধ্যে বড় ধরনের যুদ্ধের আশঙ্কায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছেন দুপক্ষের প্রতি।

এ পরিস্থিতিতে ইসরায়েলের হামলা নিয়ে ইরানের পদক্ষেপ কী হতে পারে তার জন্য সবাই অপেক্ষা করছিলেন খামেনির বক্তব্যে। তিনি বলেন, শুক্রবার রাতে ইহুদিরা যে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে তা যেমন কমিয়ে দেখা হবে না, তেমনি বাড়িয়েও দেখা হবে না। ইরানের সামরিক কর্মকর্তাদের সিদ্ধান্ত নেওয়া উচিত কীভাবে তারা এই হামলার প্রতিক্রিয়ায় ইরানের জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটাবে ও ইসরায়েলকে ইরানের শক্তির প্রমাণ দেবে।

বিশ্লেষকরা বলছেন, খামেনির বক্তব্য থেকে এটি স্পষ্ট যে ইরান তাৎক্ষণিক কোনো সামরিক প্রতিক্রিয়া দেখাবে না। এই মুহূর্তে তারা প্রতিপক্ষ ইসরায়েলের শক্তিমত্তা যাচাই করছে।

বিজ্ঞাপন

এদিকে ইসরায়েলের হামলার পর ইরান সেই হামলার ক্ষয়ক্ষতিকে কমিয়ে দেখানোর চেষ্টা করেছে। তেহরান কর্তৃপক্ষ এতে ‘সীমিত ক্ষয়ক্ষতি’ হিসেবে অভিহিত করেছে। পরে জানা গেছে, ওই হামলায় নিহত হয়েছেন চারজন। ইসরায়েল অবশ্য হামলার উদ্দেশ্য সম্পূর্ণরূপে অর্জিত হয়েছে বলে দাবি করে আসছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার এক বক্তৃতায় বলেছেন, ‘বিমান বাহিনী পুরো ইরানে হামলা করেছে। আমরা ইরানের প্রতিরক্ষা ব্যবস্থা লক্ষ্য করে কঠোরভাবে আঘাত করেছি। ইরানে হামলাটি সুনির্দিষ্ট এবং শক্তিশালী ছিল এবং আমরা আমাদের উদ্দেশ্য অর্জন করেছি।’

হামলার পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ হামলার জবাব দেওয়ার অধিকার তাদের রয়েছে। তবে এই পালটা হামলার ধরন ও সময় কখন হবে, তা এখনো অস্পষ্ট।

সারাবাংলা/এইচআই/টিআর

আয়াতুল্লাহ আলী খামেনি ইরান-ইসরায়েল যুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর