Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে মামলা থেকে অব্যাহতি পেলেন বাংলাদেশি কূটনীতিক


২১ ডিসেম্বর ২০১৭ ১৯:২৫

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : যুক্তরাষ্ট্রে গৃহকর্মী নির্যাতন মামলা থেকে অব্যাহতি পেয়েছেন বাংলাদেশের কূটনীতিক ড. হামিদুর রশীদ। তিনি জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি’র ডেভেলপমেন্ট স্ট্র্যাটেজি অ্যান্ড পলিসি অ্যানালাইসিস ইউনিটের পরিচালক।

নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টের বিচারপতি অ্যান্ড্রু জে প্যাক সার্বিক পরিস্থিতি পর্যালোচনা এবং তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর বৃহস্পতিবার মামলাটি খারিজ করে দেন। গৃহকর্মীর অভিযোগের ভিত্তিতে বিদেশিকর্মী নিয়োগের চুক্তি, ভিসা ও পরিচয় জালিয়াতির অভিযোগে চলতি বছরের ২০ জুন হামিদুরকে তার ম্যানহাটনের বাসা থেকে গ্রেফতার করেছিল পুলিশ।

নিউ ইয়র্কে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে সারাবাংলাকে বৃহস্পতিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অভিযোগ প্রমাণের আগেই হামিদুরকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। হামিদুর কোনো অন্যায় করেননি, তা আদালতের রায়ে প্রমাণ হল।

হামিদুর রশীদের বিরুদ্ধে তার গৃহকর্মীর অভিযোগ ছিল, চুক্তি অনুযায়ী তাকে পারিশ্রমিক দেয়া হয়নি। সাপ্তাহিক ছুটি কিংবা ওভারটাইমের বেতন না দিয়ে তাকে জিম্মি করে দিন-রাত কাজ করিয়ে নেওয়া হয়।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের গৃহকর্মীরা যদি ভিকটিম হিসেবে নিজেকে প্রমাণ করতে পারেন, তা হলে সে দেশে থাকার গ্রিনকার্ড সহজেই পেয়ে যান। এ অভিপ্রায়ে অনেকে কূটনীতিকদের গৃহকর্মীরা বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলেন বলে অভিযোগ আছে।

সারাবাংলা/জেআইএল/

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর