Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীরা কোথাও পিছিয়ে নেই

তাজিন মাবুদ ইমন
৯ মার্চ ২০২২ ১৬:৪৭

আমাদের সমাজে নারীদের সুযোগ-সুবিধা, ন্যায্য অধিকার বা নিরাপত্তা নিয়ে কোনো পুরুষ কথা বললেই দেখি মুহূর্তের মধ্যে সমাজ তাকে নারীবাদী উপাধিতে ভূষিত করে। কেউ কেউ আবার এটাও বলেন যে নারীরা সমঅধিকারের আন্দোলন করবেন কেন? তারা তো বিভিন্ন ক্ষেত্রেই অগ্রাধিকার পাচ্ছেন। আধুনিক এ সময়ে এসেও এদেশের বহু নারীকে পরনির্ভরশীল জীবনযাপন করতে হচ্ছে। নারীর পিছিয়ে পড়ার পেছনে তাদের মানসিকতাও অনেকাংশে দায়ী।

আমাদের দেশের একটি বড় সংখ্যক নারীই গৃহিণী। সবাই যে এ দায়িত্ব ভালোবেসে করে তা কিন্তু নয়। বরং আপনি তাদের সঙ্গে কথা বললে বুঝতে পারবেন- আর কিছু করার নেই বলে, আর কোথাও যাওয়ার জায়গা নেই বলে, নিজস্ব কোনো পরিচয় নেই বলেই তারা এ বিনামূল্যের শ্রম দিয়ে যাচ্ছেন বছরের পর বছর। অধিকাংশ গৃহিণীও ঘরের যাবতীয় কাজকে কাজ হিসেবে স্বীকৃতি দেন না। বরং তাদের যদি জিজ্ঞাসা করা হয় আপনি কী করেন? উত্তরে তারা বলবেন, আমি কিছুই করি না! নারীরা নিজস্ব একটি পরিচয় তৈরির জন্য পরিবার এবং সমাজের সঙ্গে নীরব যুদ্ধ করে যাচ্ছেন এমন অনেক নারীই দেখতে পাবেন আশপাশে। যোগ্যতা বলুন আর বৃদ্ধিমত্তা, নারী কিন্তু পুরুষের চেয়ে কোথাও কম না। যদি বলেন, নারীরা বেশি ঘুরাঘুরি করতে পারে না? উত্তর হল, শামসুর নাহার সোহাগী- বাংলাদেশের পতাকা হাতে ১২৫টি দেশ ভ্রমন করেছে। মেয়েদের শক্তি আছে নাকি? উত্তর মাবিয়া আক্তার- ২০১৬ সালে সাউথ এশিয়ান গেমসে স্বর্নপদকজয়ী। মেয়েরা সাইন্স পড়ে কি করবে? উত্তর নিশাত ফাহমিদা- ২০১৭ সালে আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে ব্রোঞ্জজয়ী। মেয়েরা অনেক ভীতু? উত্তর হল জান্নাতুল ফেরদৌস- কমান্ডো এবং প্রথম বাংলাদেশি প্যারট্রুপার। মেয়েরা বাইক চালাবে কেন? উত্তর হল নাঈমা হক ও তামান্না সুলতানা- বাংলাদেশের প্রথম দুই যুদ্ধবিমান পাইলট। মেয়েরা খেলাধুলা পারে না? উত্তর- এশিয়াকাপজয়ী বাংলাদেশ দল মেয়েরা। মেয়েরা অ্যাডভেঞ্জার করতে পারবে? নিশাত মজুমদার- এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশি নারী।

একটি বিষয় সবাইকে মাথায় রাখতে হবে, পুরুষ কখনোই তার প্রতিদ্বন্দ্বী নয়। পুরুষ হল নারীর সহযোগী। একে অন্যের পরিপূরক। পরস্পরের সহযোগিতায়ই কেবল সুন্দর পৃথিবী গড়া সম্ভব। প্রত্যেকের অধিকার রয়েছে নিজস্ব মতামত প্রদানের, নিজের সম্পর্কে সিদ্ধান্ত নেয়ার। নারীর ওপর চাপিয়ে দেয়ার প্রচলন বন্ধ হোক। বরং তার মনের কথা শুনে চলার মতো মন পুরুষের তৈরি হোক। নারী আরও আত্মবিশ্বাসী হয়ে উঠুক। সে যে এ পৃথিবীর বিকাশে সবচেয়ে গুরুত্বপূর্ণ জন এ গৌরবটুকু নিজের ভেতরে লালন করতে শিখুক।

লেখক: শিক্ষার্থী

সারাবাংলা/এসবিডিই/এএসজি

তাজিন মাবুদ ইমন নারীরা কোথাও পিছিয়ে নেই মুক্তমত


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর