Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শৈল্পিক ফুটবল খেলেই শিরোপা জিতুক ব্রাজিল

আজহার মাহমুদ
২১ নভেম্বর ২০২২ ১৯:৩৬

বিশ্বের সবচেয়ে বড় আসর ফুটবল বিশ্বকাপ। যেটাকে বলা হয় গ্রেটেস্ট শো অন আর্থ। উত্তেজনায় ঠাসা এই বিশ্বকাপের আমেজ থাকে বাংলাদেশেও। ক্রিকেটের পাশাপাশি বাংলাদেশে ফুটবলও বেশ জনপ্রিয়। বিশেষ করে আর্জেন্টিনা এবং ব্রাজিল নিয়ে এই উপমহাদেশে আছে একটা বড় ধরনের দলাদলি। সেটা বাংলাদেশে যেন আরও বেশি প্রবল। তবে এবারের বিশ্বকাপে এই দল দুটোই সত্যিকার অর্থে ফেভারিট। আরও সহজ করে বলা যায় এবারের বিশ্বকাপটা বোধহয় লাতিন আমেরিকায় যাচ্ছে।

বিজ্ঞাপন

যদিও এটা ধারণা করা হচ্ছে। বাস্তবতা অনেক সময় ভিন্ন হয়ে থাকে। সেটা মাঠের খেলায় অনেকটা স্পষ্ট হয়ে যাবে। গতবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়া যেমনটা চমক দেখিয়েছে এবারও নিশ্চই তেমন চমক থাকলেও থাততে পারে। এছাড়াও পর্তুগাল, ইংল্যান্ড আছে ফেভারিটের তকমায়। যদিও ফ্রান্সের খেলোয়াড়দের ইনজুরি না থাকতো তারাও এই বিশ্বকাপের রেসে শক্তপোক্ত ভাবেই থাকতো। সর্বশেষ এই ইনজুরির মিছিলে বেনজেমাও যুক্ত হয়েছেন।

বিজ্ঞাপন

এবার আসাযাক মূল কথায়। আর্জেন্টিনাকে নানা ভাবে প্রেডিকশন করা গেলেও ব্রাজিলকে কোনোভাবেই হালকা করে নেওয়ার সুযোগ নেই। অন্তত সেটা কোনো বিশ্বকাপেই ছিলো না। এবারের বিশ্বকাপটা যেহেতু গতবারের চেয়ে আরও বেশি পরিপূর্ণতা নিয়ে এসেছে ব্রাজিল, সে জায়গা থেকে এবার ব্রাজিলের সম্ভাবনা বেশ প্রবল। ২০১৪ সাল থেকে নেইমারের উপর ভর করা, কিংবা নেইমারের সহযোগিতা ছাড়া একধরনের দুর্বল মনে করা দলটি এবার নেইমার ছাড়াও উজ্জ্বল। আক্রমণের খেলোয়াড়গুলোর দিকে তাকালে সেটা যেকোনো ফুটবলবোদ্ধা স্বীকার করবেন। রাফিনহা, জেসুস, নেইমার, ভিনিসিয়াস, রদ্রিগো, এন্টোনি, পেদ্রো, মার্টিনেল এদের ফর্ম যে কতটা তুঙ্গে সেটা নিয়মিত যারা ফুটবল দেখেন তারা বুঝতে পারবেন।

এছাড়াও গোলবারে ব্রাজিলের বরাবরই সেরা গোলকিপার এলিসন আছেন। তবে গত ২/৩ বছর যাবৎ এডারসন চমৎকার ফর্মে আছেন। এদিক থেকে কোচ তিতের সামান্য সমস্যায় পড়তে হতে পারে। কাকে রেখে কাকে খেলাবেন। যদিও আমি মনে করি দুজনই বিশ্বমানের। বর্তমান র‌্যাংকিংয়ে এলিসন প্রথম এবং এডারসন তৃতীয় অবস্থানে আছেন।

বড় বিষয় হচ্ছে এবারের বিশ্বকাপে ব্রাজিল দলের ডিফেন্স সমস্যা নিয়ে। যদিও ধারণা সবসময় এক হয় না সেটা অতীতেও অনেকবার প্রমাণ পেয়েছি আমরা। তবুও এবারের বিশ্বকাপে যদি ব্রাজিলকে কোনো বিষয় নিয়ে ভোগায় সেটা হচ্ছে ডিফেন্স। যার অন্যতম কারণ হচ্ছে এই দিকটাতে বয়স্ক খেলোয়াড় এবং ফর্মহীনতা। সিলভা, আলভেসের বয়স বেশি। অন্যদিকে দানিলো, অ্যালেক্স সান্দ্রে অনেকটা ফর্মহীন। মিলিটাও, মার্কিনিউস দুজনে ডিফেন্সের ভরসা হিসেবে আপাতত দেখা যাচ্ছে। যদিও সিলভা, দানিলো, সান্দ্রে থেকে আরও দুজন হয়তো সেরা একাদশে থাকবেন। সেক্ষেত্রে তাদের সেরা খেলাটি যদি উপহার দিতে পারেন তাহলে বিশ্বকাপে ভালো কিছুই হবে। সুতরাং ব্রাজিলের হেক্সা মিশন হোক শৈল্পিক ফুটবল খেলার মাধ্যমে সেই প্রত্যাশা রইলো।

সারাবাংলা/এজেডএস/এসবিডিই

আজহার মাহমুদ ব্রাজিল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর