Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একাদশ শ্রেণীতে শিক্ষার্থীর অনুমতি ছাড়া আবেদন বন্ধ হোক

মোহাম্মদ নাদের হোসেন ভুঁইয়া
১৪ ডিসেম্বর ২০২২ ১৮:০৯

সম্প্রতি প্রকাশিত হয়েছে ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফল। ফল প্রকাশের কিছু দিনের মধ্যে অর্থাৎ ৮ ডিসেম্বর থেকে শুরু হয় একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। আবেদন প্রক্রিয়ায় বলা হয় একজন শিক্ষার্থী সর্বোচ্চ দশটি এবং সর্বনিম্ন পাঁচ কলেজে নিজ যোগ্যতা ও পছন্দ অনুযায়ী আবেদন করতে পারবে।

বেশীর ভাগ শিক্ষার্থী স্বাচ্ছন্দ্যে আবেদন করলেও কিছু শিক্ষার্থী পড়েছে চরম বিপাকে।তারা আবেদন করতে গিয়ে দেখে তাদের আবেদন করা হয়ে গেছে। অকল্পনীয় হলেও সত্য কিছু লোভী শিক্ষা প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থী ধরে রাখার জন্য শিক্ষার্থীদের অনুমতি ছাড়াই করছে আবেদন।

একটি উদাহরণ দিই। দুই দিন আগে আমাকে একজন ফেনী শিক্ষার্থী বলে, তার জিপিএ খুব ভালো। সে ফেনীর ভালো মানের কলেজগুলোতে আবেদন করতে চায়। কিন্তু পারছে না। তার আবেদন তার স্কুল/মাদ্রাসা আগেই করে রেখেছে। আর তারা শিক্ষার্থীর সকল কাগজপত্র দিতেও রাজি নন। অনেকটা শিক্ষার্থীকে বাধ্য করে তাদের প্রতিষ্ঠানে ভর্তি করিয়ে নিচ্ছে। এতে করে মেধাবী অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষায় অনেক অংশে পিছিয়ে পড়ছে। শিক্ষার্থীরা তাদের ইচ্ছাধীন ভাবে কোনো প্রতিষ্ঠানে ভর্তি হতে পারছে না। যা তাদের পরবর্তী জীবনে ব্যাপক প্রভাব ফেলছে এবং প্রতিযোগীতা মূলক বিশ্ব থেকে অনেক খানি পিছিয়ে দিচ্ছে। তাই সে সকল লোভী শিক্ষা প্রতিষ্ঠান বা শিক্ষক এই ধরনের কার্যকলাপে লিপ্ত তাদের বিরুদ্ধ কঠোর আইনানক ব্যবস্থা গ্রহণের জন্য সংশিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক: শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ

সারাবাংলা/এজেডএস

একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি মোহাম্মদ নাদের হোসেন ভূঁইয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর